শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নির্বাচন দিয়ে জাহাঙ্গীরনগর ছাড়ার ঘোষণা জাবি উপাচার্যের

নির্বাচন দিয়ে জাহাঙ্গীরনগর ছাড়ার ঘোষণা জাবি উপাচার্যের

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ নির্বাচন দিয়ে জাহাঙ্গীরনগর ছাড়ার ঘোষণা দিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন। আজ বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। বিশ্ববিদ্যালয়ের অচল অবস্থার নিরসন, জাকসু নির্বাচন, রেজষ্টিার্ড গ্রাজুয়েট এবং সিনেটে মেয়াদাত্তীর্ণ শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণা আর উপাচার্য প্যানেল নির্বাচনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের জটিল অবস্থার অবসানের জন্য সংবাদ সম্মেলনের মাধ্যমে উপাচার্য উদাত্ত আহবান জানিয়েছেন।

জানা যায়, বুধবার শিক্ষক সমিতির এক আল্টিমেটামের পরিবর্তে উপাচার্য আজ বৃহস্পতিবার বেলা ১১.১৫ মিনিটে সিনেট অধিবেশনে শিক্ষক কর্মকর্তা শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীদের উপস্থিতিতে এই সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে উপাচার্য মো. আনোয়ার হোসেন বলেন যদিও একজন নির্বাচিত উপাচার্য হিসেবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য আমাকে ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন, তথাপি বিদ্যমান অচলাবস্থা নিরসনে আমি স্বতঃপ্রণোদিত হয়ে সিনেটে মেয়াদোত্তীর্ণ শিক্ষক ও রেজষ্টিার্ড গ্রাজুয়েট প্রতিনিধিদের নির্বাচনী তফসিল ঘোষণা এবং সিনেটে প্রতিনিধিত্বকারী অন্যান্য সদস্যদের (ছাত্র প্রতিনিধিসহ) নবায়নের ব্যবস্থা ও জাকসু নির্বাচনের মাধ্যমে সকল নবায়িত প্রতিনিধিদের নিয়ে উপাচার্য প্যানেল নির্বাচন দিয়ে নির্বাচিত উপাচার্যের কাছে দায়িত্বভার অর্পণ করে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে যাব।

তিনি আরো বলেন, এই বিশ্ববিদ্যালয়ে অনেক যোগ্য শিক্ষক রয়েছেন যারা এই বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে পারে। আর জাতীয় নির্বাচনের আগেই উপাচার্য নির্বাচন হবে। যে নির্বাচনে আমি কোন প্রার্থী থাকবো না।

সংবাদ সম্মেলনে তিনি চলমান অচলঅবস্থা নিরসণে ৫টি পদক্ষেপ গ্রহনের ঘোষণা দেন। তাহল,সম্প্রতি অব্যহতি দেয়া ২জন প্রভোস্টকে স্বপদে ফিরিয়ে দেয়া হবে, ৪জন শিক্ষক ও ১ জন ছাত্রের বিরুদ্ধে করা রিট তুলে নেয়া হবে, আগামী ৬ ডিসেম্বরের মধ্যে জাকসু ও হল ইউনিয়ন নির্বাচন সম্পন্ন করা হবে, সিনেটে রেজিষ্ট্রাট গ্রাজ্যুয়েট নির্বাচন আগামী সংসদ নির্বাচনের আগেই সম্পন্ন করা হবে এবং উপাচার্য নির্বাচন আগামী ২৪ জানুয়ারির মধ্যে সম্পন্ন করা হবে।

এদিকে এই সংবাদ সম্মেলনের মাধ্যমে ৬ ডিসেম্বর জাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। এই সকল নির্বাচনের জন্য যে পরিবেশ দরকার তার জন্য উপাচার্য আন্দোলনরত শিক্ষকদের কাছে বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি স্বাভাবিকতায় ফিরিয়ে আনতে অনতিবিলম্বে তাদের কর্মসূচি প্রত্যাহারের মাধ্যমে সহযোগিতার আহবানও করেন।