শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > প্রধানমন্ত্রীর ভাষণ শুনে নির্বাচনের প্রস্তুতি

প্রধানমন্ত্রীর ভাষণ শুনে নির্বাচনের প্রস্তুতি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর ভাষণ শুনে বর্তমান সংবিধান অনুযায়ী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার দুপুরে নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা জানান নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

তিনি বলেন, নির্বাচন বিষয়ে আইনগত যেসব নির্দেশনা প্রয়োজন সেসব আমরা পেয়েছি প্রধানমন্ত্রীর ভাষণ থেকে। ২৪ জানুয়ারির মধ্যেই যে নির্বাচন হবে তা এ ভাষণ থেকে জানতে পেরেছি। তবে কোন্ ধরনের সরকারের অধীনে নির্বাচন হবে তার ফয়সালা রাজনৈতিকভাবেই। ভাষণের মাধমে বুঝতে পেরেছি যে, সংবিধান অনুযায়ী নির্বাচন হতে হবে।

তিনি বলেন, সে অনুযায়ী আমরা নির্বাচনী আচরণবিধি তৈরিসহ অন্যান্য প্রস্তুতি নিচ্ছি। এতে ক্ষমতায় থেকে যারা নির্বাচন করবেন এবং যারা ক্ষমতার বাইরে থাকবেন তাদের সবার জন্য যাতে সমান সুযোগ থাকে সেই বিষয়টি নিশ্চিত করা হবে।

আচরণবিধিতে নির্বাচনকালীন বিধি-বিধান স্পষ্ট থাকবে। আইন অনুযায়ী নির্বাচন-পূর্ব সময়ে এ আচরণ বিধি কার্যকর হবে। এই বিধি অনুযায়ী আমরা আইন সম্মতভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করবো।

শাহনেওয়াজ বলেন, প্রথম কাজ হিসেবে আমাদের অতিরিক্ত পরিশ্রম করতে হবে। হাতে সময় কম। তবু আমরা যথেষ্ট সময় দিয়ে এটা করবো। প্রথমে আচরণ বিধির খসড়া নির্বাচন কমিশনের ওয়েব সাইটে দেব এবং নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে পাঠাবো। যে কেউ এ বিষয়ে পরামর্শ দিতে পারবেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কোনো সভা-সমাবেশে নিষেধাজ্ঞা দিই নি। এটা ইসির বিষয় নয়। নির্বাচনের তফসিল ঘোষণার পরেই আমরা সব কিছু নিয়ন্ত্রণ করবো।