রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > সেনা অভিযানে হাজারো নিহত

সেনা অভিযানে হাজারো নিহত

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ নাইজেরিয়ার ইসলামী জঙ্গিদের বিরুদ্ধে অব্যহত সেনা অভিযানে হাজারের অধিক মানুষ মারা গেছে বলে একটি আন্তর্জাতিক গণমাধ্যম জানায়। দেশটিতে দীর্ঘদিন ধরেই পশ্চিমা বিরোধী সশস্ত্র আন্দোলন চলছে। এই আন্দোলনের বিরুদ্ধেই ক্রমাগত অভিযান চালিয়ে আসছে দেশটির সেনাবাহিনী। মূলত নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল ইসলামী জঙ্গি অধ্যুষিত।

আন্তর্জাতিক বার্তা সংস্থাটির দেয়া তথ্য মতে, নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিগত জুলাইয়ের ৫ তারিখ থেকে অক্টোবরের ৫ তারিখ পর্যন্ত ইসলামী জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর চালানো অভিযানে কয়েক হাজার মানুষ মারা গেছে।

সশস্ত্র সংগঠন বোকো হারেমের জন্মশহর মাইদুগুরির সানি আবাছা স্পেশালিস্ট ট্রেনিং হাসপাতালের চিত্র দেখলেই মৃতের সংখ্যা স্পষ্ট হয়ে যায়। চলতি বছরের মে মাসের ১৪ তারিখ সরকার জরুরী অবস্থা জারি করার ত্রিশ দিন আগে হাসপাতালটিতে আসে ১৪ হাজার ৩৮০ টি মৃতদেহ। আর ত্রিশ দিন পরে আসে এক হাজার ৩২১ টি মৃতদেহ। জুন মাসে মৃতের সংখ্যা ছিল এক হাজার ৭৯৫ জন। প্রত্যক্ষদর্শীদের মতে, অধিকাংশ লাশই সেনাবাহিনীর গাড়িতে করে হাসপাতালে নিয়ে আসা হয়।

এ বিষয়ে নাইজেরিয়ার সরকার এবং সেনাবাহিনী কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে তাদের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি বলে গণমাধ্যমটি জানায়। এক কথায় এটা অসম্ভবই যে ঠিক কি পরিমান মানুষ বোকো হারেমের সঙ্গে সম্পর্ক থাকার কারণে সেনাবাহিনীর হাতে মারা গেছে তা বের করা। নাইজেরিয়ার প্রচলিত আইন অনুযায়ী দোষী ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য ৪৮ ঘণ্টা আটক রাখা যেতে পারে।

মাইদুগুড়ি শহরের একজন যাযক বলেন, ‘আমি যে জুতার কারখানায় কাজ করতাম সেখানে অস্ত্র পাওয়ায় সেনাবাহিনী আমাকেসহ চারজনকে গিওয়ার সেনা ব্যারাকে নিয়ে যায়। সেখানে কয়েকশ মানুষকে নগ্ন অবস্থায় একটা কক্ষে ঠাসাঠাসি অবস্থায় রাখা হয়েছে। কখনও একটা আধটা রুটির টুকরো ছুড়ে দেয়া হয় তাদের দিকে। অনেকেই অত্যাচার সইতে না পেরে মারা যায়।’

চলতি সপ্তাহে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল এক রিপোর্টে জানায়, ‘নাইজেরিয়ায় শতাধিক মানুষ বন্দী থাকা অবস্থায় মারা যাচ্ছে। তাদের অনেককেই কারাগার থেকে বের করে এনে গুলি করে হত্যা করা হচ্ছে। কেউ কেউ অনাহারে ও নিঃশ্বাস বন্ধ হয়েও মারা যাচ্ছে।’

তবে সেনাবাহিনীর সঙ্গে তাল মিলিয়ে বোকো হারেমও একের পর এক হামলা চালিয়ে সাধারণ মানুষ হত্যা করছে। গত পাঁচ মাসে প্রায় ৪০০ জন সাধারণ মানুষ তাদের আক্রমনে মারা যায়। আগস্ট মাসে এক মসজিদে হামলা চালিয়ে ৪৭ জন নামাজিকে গুলি করে হত্যা করে তারা।