শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > প্রতিবন্ধীদের বাসে উঠা-নামার জন্য ড্রাইভার এবং হেলপারদের সহযোগিতা করতে হবে: গাজীপুরের জেলা প্রশাসক

প্রতিবন্ধীদের বাসে উঠা-নামার জন্য ড্রাইভার এবং হেলপারদের সহযোগিতা করতে হবে: গাজীপুরের জেলা প্রশাসক

শেয়ার করুন

মোকছেদাতুন্নেছা
শিক্ষানবিস স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: প্রতিবন্ধীদের বাসে উঠা-নামার জন্য ড্রাইভার এবং হেলপারদের সহযোগিতা করতে হবে। পাবলিক সার্ভিসে শিশু, প্রতিবন্ধী ও মহিলাদের জন্য নির্দিষ্ট আসন সংরক্ষণ রয়েছে। এ বিষয়ে বাস মালিকদের চিঠি দিয়ে আরো সচেতন করতে হবে। এসব বিষয়ে কোন অনিয়ম হলে প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। তাছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি করেছেন এবং সরকারের প্রতিবন্ধীদের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের কাজ এগিয়ে চলছে। প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ পুতুল অটিজম নিয়ে বিশ্বজুড়ে কাজ করে যাচ্ছেন; যা ইতোমধ্যে প্রসংসার দাবীদার। পুতুল অটিজমদের নিয়ে বিশ্বজুড়ে কি কি কাজ করছেন তা সংক্ষিপ্ত বক্তব্যে তুলে ধরেন গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

আজ সোমবার বিশ্ব সাদাছড়ি দিবস উপলক্ষে জেলা প্রশাসন নাটমন্দিরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, গাজীপুর মহানগরে রাস্তা-ঘাটের যে দুরাবস্থা দেখা যাচ্ছে তা আর থাকছে না। আগামী ২/৩ বছরের মধ্যে তা ব্যাপক পরিবর্ত আসছে। রাস্তার ফুটপাত গুলোতে যাতে দৃষ্টি প্রতিবন্ধীরা নির্বিঘেœ চলাচল করতে যারে সেই দিক বিবেচনা করে তা আগামী দিন ফুটপাত তৈরি করা হবে।


আলোচনা সভার আগে সকাল ১১টায় জেলা প্রশাসন চত্বর থেকে এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে রাজবাড়ী সড়কে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসন চত্বেরের নাটমন্দিরে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক এসএম আনোয়ারুল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ সমাজসেবা পরিষদের সদস্য দিলরুবা ফাইজিয়া ও সিভিল সার্জনের প্রতিনিধি ডা: মাহমুদা আক্তার।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মাকসুদ চৌধুরী, জেলা সমাজসেবা অফিসের সহকারী পরিচালক আমির হোসেন, জেলা সমাজসেবা অফিসের অবসরপ্রাপ্ত উপ-পরিচালক শংকর সাহা, পরশ এর নির্বাহী পরিচালক ফয়জুন্নেছা, সাংবাদিক মাছুম বিল্লাহ মাজেদ, কালীগঞ্জ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার চেয়ারম্যান এসএম ফারুক, গাজীপুর প্রতিবন্ধী সেবা সংস্থার চেয়ারম্যান, নাজমুল হোসাইন ফারুক, দৃষ্টি প্রতিবন্ধী সংস্থার সভাপতি মোঃ ইসমাইল হোসেন, নীলের পাড়া দৃষ্টি প্রতিবন্ধী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র তরিকুল ইসলাম প্রমুখ।
আলোচনা শেষে প্রধান অতিথি ১০ জন দৃষ্টিপ্রতিবন্ধীর মধ্যে সাদাছড়ি বিতরণ করেন এবং পরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।