শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > গাভাস্কার-হরভজনের পর পান্ডিয়ার সমালোচনায় হোল্ডিং

গাভাস্কার-হরভজনের পর পান্ডিয়ার সমালোচনায় হোল্ডিং

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

মারকুটে ব্যাটিং আর কার্যকরী পেস বোলিংয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের দুই বছরের মধ্যেই ভারতীয় ক্রিকেট দলের অন্যতম প্রধান অস্ত্রে পরিণত হয়েছেন ডানহাতি পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। কিন্তু তাকে নিয়ে বেশি বেশি মাতামাতির কারণে একের পর এক ক্ষোভ প্রকাশ করছেন ক্রিকেটের রথী-মহারথীরা।

মাত্র দুই বছর ধরে ক্রিকেট খেলা পান্ডিয়াকে ভারতের কিংবদন্তী অলরাউন্ডার কপিল দেবের সাথে তুলনা করায় ক্ষেপেছিলেন দেশটির সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। আর ইংল্যান্ডের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে পুরোপুরি নিষ্প্রভ থাকা পান্ডিয়ার নামের পাশ থেকে অলরাউন্ডার তকমাটাই মুছে দেয়ার কথা বলেছেন ভারতের সাবেক স্পিনার হরভজন সিং।

আর সবশেষ অনেকটা হরভজনের মতো করেই পান্ডিয়ার সমালোচনা করলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ফাস্ট বোলার মাইকেল হোল্ডিং। ক্যারিবীয়দের সোনালী সময়ের অন্যতম রুপকার হোল্ডিংয়ের মতে টেস্ট অলরাউন্ডার হওয়ার মতো যথেষ্ট সামর্থ্য নেই পান্ডিয়ার।

এজবাস্টন ও লর্ডসে হেরে ট্রেন্টব্রিজে সিরিজের তৃতীয় ম্যাচের অপেক্ষায় রয়েছে ভারত। সিংহভাগ বিশ্লেষকেরই মতামত ট্রেন্টব্রিজেও নাস্তানাবুদ হবে সফরকারীরা। এই ম্যাচের আগেই আলোচনায় ব্যস্ত সবাই। যেখানে হোল্ডিংয়ের আলোচনায় উঠে এসেছে পান্ডিয়ার নাম।

ভারতীয় এই অলরাউন্ডারের ব্যাপারে হোল্ডিং বলেন, ‘ভারতের বোলিং বিভাগটা ভারসাম্যই পাচ্ছে না। তারা হার্দিক পান্ডিয়াকে খেলাচ্ছে অলরাউন্ডার হিসেবে যে কিনা বল হাতে দলকে সাহায্য করে। কিন্তু বল হাতে পান্ডিয়া মোটেও কার্যকর হতে পারছে না। এমনকি ব্যাটিংয়ে নেমেও রানের ফুলঝুরি নেই তার ব্যাটে। সে যেখানে নামে সেখান থেকে ৫০-৬০ রান আর বোলিংয়ে ২-৩ উইকেট পেলেই যথেষ্ট। কিন্তু সে যা করছে তা মোটেও সন্তোষজনক নয়। অলরাউন্ডারের সংজ্ঞা এমন নয়।’

এটুকুতেই থেমে যাননি হোল্ডিং। পান্ডিয়ার সাম্প্রতিক পারফরম্যান্স বিশ্লেষণ করে তিনি বলেন, ‘সে বল হাতে কখনোই বিশেষ কিছু করেনি, এটা এক নম্বর। এরপর ব্যাট হাতেও ধারাবাহিক নয়। বোলিংয়ের সময় ব্যাটসম্যানদের চাপে ফেলার কোন লক্ষণই পাওয়া যায় না তার মধ্যে। সে হয়তো ভাল কিছু ডেলিভারি করবে। কিন্তু ব্যাটসম্যানরা তা সহজেই খেলে ফেলে। আপনি যদি টেস্টের জন্য একজন কার্যকর অলরাউন্ডারের খোঁজে থাকেন, তাহলে আমার মনে হয় পান্ডিয়া এই দায়িত্বে যোগ্য ব্যক্তি।’