রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > মুখ্যমন্ত্রী মেহবুবার পদত্যাগের পর কাশ্মীরে কেন্দ্রীয় শাসন জারি

মুখ্যমন্ত্রী মেহবুবার পদত্যাগের পর কাশ্মীরে কেন্দ্রীয় শাসন জারি

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভারতশাসিত জম্মু ও কাশ্মীরে জারি হয়েছে কেন্দ্রীয় শাসন। গতকাল মঙ্গলবার রাজ্যের ক্ষমতাসীন জোটের প্রধান শরিক দল পিডিপি’র থেকে সমর্থন প্রত্যাহার করে কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপি। এরপর পদত্যাগ করেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। রাজ্যে আজ বুধবার কেন্দ্রীয় শাসনের অনুমোদন দেয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরে অবিলম্বে রাজ্যপালের শাসন জারির অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক সঙ্কটজনিত পরিস্থিতি নিয়ে গত রাতেও তৎপরতা চলে। রাষ্ট্রপতি ভবনে রাজ্যপাল এনএন ভোরা যখন তার রিপোর্ট পাঠান, তখন কোবিন্দ বিমানে ছিলেন। রাষ্ট্রপতি সুরিনাম সফরে গেছেন। ভারতীয় সময় ভোর তিনটার সময় সুরিনামে অবতরণের কথা ছিল রাষ্ট্রপতির। রাজ্যপালের রিপোর্টের বিস্তারিত সঙ্গে সঙ্গে সুরিনামে পাঠানো হয়।
শ্রীনগরে রাজভবনের এক মুখপাত্র জানান, সমস্ত প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার পর রাজ্যে রাজ্যপালের শাসন জারির জন্য রাজ্যপাল তার রিপোর্ট রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছেন।

ওই রিপোর্ট পর্যালোচনার পর রাষ্ট্রপতি রাজ্যপালের শাসন জারির ক্ষেত্রে সম্মতি দেন। আজ ভোর ছয়টায় অনুমোদনপত্র কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয় বলে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে প্রকাশ। এরপর রাজ্যপাল শাসন জারি সংক্রান্ত প্রক্রিয়া পূর্ণ করে তা পাঠানো হয় কাশ্মীরের রাজধানী শ্রীনগরে।
গত চার দশকে এই নিয়ে আটবার এবং গত ১০ বছরে চতুর্থবার জম্মু ও কাশ্মীরে কেন্দ্রীয় শাসন জারি হল। সূত্র: গ্রেটার কাশ্মীর