রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > বৃটেনে ১০০ প্রভাবশালীর তালিকায় মেয়র লুৎফুর

বৃটেনে ১০০ প্রভাবশালীর তালিকায় মেয়র লুৎফুর

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ বৃটেনের শীর্ষস্থানীয় পত্রিকা ডেইলি টেলিগ্রাফে এই সময়ের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় অর্šÍভূক্ত হয়েছেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের প্রথম নির্বাহী মেয়র লুৎফুর রহমান। তিনি জায়গা করেছেন ৫৩ তম স্থানে। এই নিয়ে তিনি তৃতীয়বারের মতো তিনি এই তালিকায় উঠে এলেন। সাবেক ফরেন সেক্রেটারী ডেভিড মিলিবান্ড জায়গা পেয়েছেন ৭৬-এ। এ বছর তালিকা থেকে বাদ পড়েছেন সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন ও টনি ব্লেয়ার।
বৃটেনের ১ম এথনিক কমিউনিটির নির্বাচিত মেয়র লুৎফুর রহমান টপ হান্ড্রেডস মোস্ট ইনফুয়েন্সিয়াল লেফট উইংগার-এ একজন নির্বাচিত মেয়র হিসেবে গত ২০১১ সালে যুক্ত হন ৭৮তম স্থানে, ২০১২ সালে তিনি ১০ জনকে টপকে আরো এগিয়ে যান। নিশ্চিত করেন ৬৮ তম স্থান। মতার উত্থান পতনের উপর নির্ভর করে তৈরী করা এই তালিকায় দু বছরে ২৫ জনকে ছাড়িয়ে মেয়র লুতফুর ৭৮ থেকে ৫৩- তে পৌঁছলেন।
টেলিগ্রাফ ২০০৯ সাল থেকে এই তালিকা প্রকাশ শুরু করে। প্রতি বছর এই তালিকা প্রকাশের পর রাজনীতিবিদদের মতার উত্থান পতনের দিকটি বুঝা যায় । এক সময়ে তালিকার শুরুর দিকে থাকা সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন গত বছর কোনো মতে ১০০ তম স্থানে এবং টনি ব্লেয়ার ২৩তম স্থানে জায়গা করে নিলেও এ বছর তারা বাদ পড়েছেন। আর টেলিগ্রাফের তালিকায় ১ম থাকা এড মিলিবান্ডকে প্রভাবশালী নেতা এবং ভবিষ্যতের প্রধানমন্ত্রী হিসেবে দেখা হলেও তার সংঙ্গে চরম বিতর্ক ও সমালোচনায় জড়িয়ে পড়া ইউনাইট ইউনিয়ন লিডার লেন মেক কাসকি চতুর্থ থেকে তৃতীয় স্থানে চলে এসেছেন। টেলিগ্রাফের মতে আগামীর চ্যান্সেলর হিসেবে বিকল্প পথ দেখাতে পারেনি এড বলস। তিনি প্রভাবশালী ১০০ জনের মধ্যে দ্বিতীয় অবস্থানটি ধরে রেখেছেন ।
টেলিগ্রাফের এই তালিকায় মূলত জাতীয় নেতাদের প্রাধান্য রয়েছে। বৃটেনের নির্বাহী পদ্ধতির ১৩টি কাউন্সিলের নির্বাচিত মেয়রের মধ্য থেকে এতে শুধুমাত্র টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান রয়েছেন। তবে এবার প্রথমবারের মতো তালিকায় অর্ন্তভূক্ত হয়েছেন ম্যানচেস্টার সিটি কাউন্সিলের লিডার (৫১) এবং বার্মিংহাম সিটি কাউন্সিল লিডার (৬১)। মেয়র লুৎফুর হচেছন তালিকার থাকা একমাত্র বাংলাদেশী অরিজিন। তবে হোম এফেয়ার্স সিলেক্ট কমিটি চেয়ার কিথবাজ এমপি ও সাদিক খান এমপিসহ সামান্য কজন বিএমই বা অশ্বেতাংগ রয়েছেন তালিকায়। আর ব্লেয়ারের আমল থেকে লেবার পার্টিকে সবচেয়ে বেশী ডোনেশন প্রদানকারী বিলিয়নিয়ার ব্যবসায়ী লর্ড সেইন্সবারী এবার প্রথম বারের মতো তালিকায় (৪৬) এসেছেন।
তালিকায় স্থান পাওয়া একমাত্র বাংলাদেশী অরিজিন মেয়র লুৎফুর রহমানকে ডেইলি টেলিগ্রাফের প থেকে একজন সফল ও সক্রিয় কমিউনিটি লিডার হিসেবে উল্লেখ করা হয়, যিনি প্রথম বারের মতো টাওয়ারহ্যামলেটস কাউন্সিলের মেয়র নির্বাচিত হয়েছেন। বর্তমানে তাকে এলাকায় বিপুল পরিবর্তনকারী একজন সফল মেয়র হিসেবে দেখা হচ্ছে।
নির্বাহী মেয়র লুৎফুর রহমান তার প্রতিক্রিয়ায় বলেন, সাবেক মন্ত্রী টেসা জাওয়েল বা ডেভিড মিলিবান্ডের মতো নেতাদের উপর যাওয়ার মতো কাজ করেছি কি না, জানি না তবে এটা বলতে পারি এই চরম ফান্ডিং কাটের সময়ে আমরা উদাহরণ সৃষ্টি করেছি। আমাদের বিকল্প এডুক্যাশন এলাউন্স, ইউনিভাসিটি গ্রান্ট,ফ্রি স্কুল মিল-এর ব্যাপারে জাতীয়ভাবে আলোচনা চলছে। এছাড়া আমরা লন্ডন লিভিং ওয়েজ চালু করেছি এবং দেশের মধ্যে সবচেয়ে বেশী সোস্যাল হাউজ নির্মাণ করার স্বীকৃতি পেয়েছি।