শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > জিসিসি সম্মেলনে যোগ দেবেন কাতারের আমির

জিসিসি সম্মেলনে যোগ দেবেন কাতারের আমির

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥

গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) গুরুত্বপূর্ণ একটি সম্মেলনে অংশ নেবেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। কাতারের পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরা।

পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি জানিয়েছেন, কুয়েতে অনুষ্ঠিতব্য দুই দিনের গুরুত্বপূর্ণ ওই সম্মেলনে যাওয়ার আমন্ত্রণ গ্রহণ করেছেন কাতারের আমির।

মঙ্গলবার থেকে দুইদিন ব্যাপী ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। আরব বিশ্বের দেশগুলো প্রায় ছয় মাস ধরে কাতারের ওপর অবরোধ আরোপ করেছে। অবরোধের কারণে দেশটির সঙ্গে অন্যান্য দেশগুলোর স্বাভাবিক সম্পর্ক ব্যহত হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি মন্ত্রী পরিষদে অংশ নেব এবং আমির জিসিসি সম্মেলনে যোগ দেবেন। তিনি বলেন, জিসিসির কর্মকাণ্ড এখনও চালু রয়েছে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

গত সপ্তাহে কুয়েত থেকে জিসিসিভূক্ত ছয় দেশকে সম্মেলনে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। তবে দেশগুলোর নেতারা ওই সম্মেলনে অংশ নেবেন কিনা তা এখনও পরিস্কার নয়। বিশেষ করে আরব বিশ্বের চার দেশের সঙ্গে কাতারের চলমান অস্থিরতার কারণে এই সম্মেলনে সবার উপস্থিতি নিয়ে কিছুটা সংশয় রয়েছে।

বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের রাজনৈতিক এবং অর্থনৈতিক জোট হচ্ছে জিসিসি। জুনের পাঁচ তারিখ থেকে কাতারের ওপর সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত এবং মিসরের অবরোধের পর থেকে কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল সাবাহ সংকট সমাধানে মধ্যস্ততাকারী হিসেবে কাজ করে যাচ্ছেন।