শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > প্রধানমন্ত্রীর নির্দেশনা সত্ত্বেও সচিবালয়ের প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের ৯ম গ্রেডে উন্নীত হয়নি, ক্ষোভ

প্রধানমন্ত্রীর নির্দেশনা সত্ত্বেও সচিবালয়ের প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের ৯ম গ্রেডে উন্নীত হয়নি, ক্ষোভ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা সত্ত্বে সচিবালয়ে কর্মরত প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তাদের ৯ম গ্রেডে উন্নীত হয়নি, এ নিয়ে তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সর্বশেষ তাদের দাবি বাস্তবায়নে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খানের কাছে ডিও লেটার (আধা সরকারি পত্র) দিয়েছেন।

গত ৮ অক্টোবর দেওয়া পত্রে তিনি উল্লেখ করেছেন, সরকারের বিভিন্ন বিভাগ দপ্তর ও সংস্থার ২৩ ক্যাটাগরির (২য় ও ৩য় শ্রেণির) পদকে ১ম শ্রেণিতে উন্নীত করা হয়েছে। প্রেক্ষিতে বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা ও কর্মচারী ঐক্যপরিষদের পক্ষ থেকে মন্ত্রণালয় বিভাগে কর্মরত প্রশাসনিক ও কর্মকর্তা/ব্যক্তিগত কর্মকর্তাদের ১০ম গ্রেড হতে ৯ম গ্রেডে উন্নীতকরণের দাবিটি উত্থাপিত হয়।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনাসহ অর্থমন্ত্রীর বাংলাদেশ সচিবালয়ে কর্মরত এও/পিওদের ১ম শ্রেণিতে (অর্থাৎ ৯ম গ্রেড) উন্নীতকরণের ব্যাপারে নির্দেশনা প্রদান করেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় হতে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর প্রতিরক্ষামন্ত্রী (প্রধানমন্ত্রী) এর নির্দেশনা মোতাবেক বাংলাদেশ সচিবালয়ে কর্মরত এও/পিওদের ১ম শ্রেণিতে উন্নীতকরণের অনুরোধ করা হয়। এ ছাড়াও বাংলাদেশ সচিবালয় সহকারী হিসাব রক্ষণ কর্মকর্তাদের জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতির দাবিটিও বিবেচনা করা হয়নি।

বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তা এবং সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তাগণ সরকারের নীতি নির্ধারকদের সঙ্গে সরকারের আইনপ্রণয়ন, পরিকল্পনা প্রণয়ন ও নীতি নির্ধারণী কাজে সক্রিয় সহযোগিতা করেন। কিন্তু বাংলাদেশ সচিবালয়ের বাইরে ২৩টি ক্যাটাগরির (২য় ও ৩য় শ্রেণির) কর্মকর্তা/কর্মচারীদেরকে ১ম শ্রেণিতে উন্নীত করা হলেও বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তাদের ৯ম গ্রেডে উন্নীত করা হয়নি।
বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তাদের জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৯ম গ্রেডে উন্নীতকরণসহ তাদের পেশকৃত দাবি বাস্তবায়নের জন্য এবং সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তাদের জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রশাসনিক কর্মকর্তা ও ব্যক্তিগত কর্মকর্তাদের ৯ম গ্রেডে উন্নীতকরণের বিষয়ে পর্যালোচনা চলছে।
বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা ও কর্মচারী ঐক্যপরিষদের একজন নেতা জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ে এর কাজ চলছে। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশনা সত্ত্বেও কর্মকর্তাদের একটি অংশ এর বিরোধিতা করছেন, ফলে বিলম্বিত হচ্ছে।

 

আমাদের সময়.কম