শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > পরিচয়পত্র কারো আছে কারো নেই, তবু ফিরতে চায় সকলেই

পরিচয়পত্র কারো আছে কারো নেই, তবু ফিরতে চায় সকলেই

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের এখন একমাত্রা সম্বল পরিচয় পত্র এবং ভিটা-মাটির কাগজ। তাও আবার অনেকের নেই। বাড়ি-ঘরের সাথে পুড়ে গেছে সব। সহায়-সম্বলহীন এসব মানুষ তবু ফিরতে চায় নিজ গ্রামে।

বাংলাদেশে আসা রোহিঙ্গাদের বেশিরভাগের কাছেই আছে মিয়ানমারের পরিচয়পত্র ও ভিটামাটির কাগজ। অযতেœ থাকা জীবনের মায়া নিয়ে পালিয়ে এসেও সযতেœ রেখেছে সেসব কাজ। বলা যায় শেষ স্মৃতি। সব আশা হারিয়েও তবুও তারা তাদের নিজ গ্রামে ফিরতে চান।

রোহিঙ্গারা জানান, ছয় মাস অন্তর অন্তর পরিবারের সদস্যদের নিয়ে তাদের ছবি তুলতে যেত হতো আর্মি ক্যাম্পে। তবে নির্যাতন বা আগুন দেওয়ার সময় এসব প্রমাণকে গুরুত্ব দেওয়া হয়নি বলে অভিযোগ তাদের।

তাদের মধ্যে একজন আনোয়ারা। নির্যাতনের মুখে মিয়ানমার থেকে নাফ নদী পেরিয়ে শাহপুরের দ্বীপে আসে তারা। তিনি জানান, সেসময় তাদের জীবনের সবচেয়ে খারাপ সময়গুলো পার করছে তারা। মিয়ানমারের পরিচয় আছে কিনা জানতে চাইলে বস্তার ভেতর থেকে সযতেœ রাখা কাগজগুলো একে একে বের করতে থাকে আনোয়ারা এবং তার স্বামী

এমন পরিচয়পত্র বা নানা ধরনেরে কাগজ আছে পালিয়ে আসা প্রায় প্রতিটি রোহিঙ্গার কাছেই। আর প্রতি ছয় মাস বা বছর অন্তর অন্তর আর্মি ক্যাম্পে যেয়ে ছবি তোলার প্রমাণ ও আছে তাদের কাছে।আর যারা প্রমাণ দেখাতে পারছে না ।তাদের ভেতরে অনেকে আছে যারা বলছে ঘর-বাড়ির সাথে পুড়ে গিয়েছে সব কাগজ।

সীমান্ত পেরিয়ে আসা রোহিঙ্গা আরও বলছে, কোন কাগজই সেনা বা বিজিপির নির্যাতনের হাত থেকে বাঁচাতে পারছে না তাদের। তাদের এখন একটাই কথা তারা নিজের দেশে ফিরে যেতে চায়। সূত্র : একাত্তর টিভি