শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান বাংলাদেশের

মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান বাংলাদেশের

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
নিরাপত্তা পরিষদের বৈঠকে সোচ্চার ছিল বাংলাদেশ। রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন নিরাপত্তা পরিষদে বলেন, ‘গত তিন দশকের অভিজ্ঞতা থেকে বলতে পারি, আন্তর্জাতিক চাপ সরে গেলে মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা গতি হারিয়ে ফেলে। আমি আন্তর্জাতিক সম্প্রদায় এবং নিরাপত্তা পরিষদকে আহ্বান জানাই, তারা যেন এই চাপ অব্যহত রাখে।’

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টার দিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আলোচনার বিষয় ছিল রোহিঙ্গা সংকট।

২৫ আগস্ট থেকে মিয়ানমার সামরিক বাহিনীর নির্যাতনে কয়েক হাজার রোহিঙ্গা প্রাণ হারিয়েছেন। সামরিক বাহিনী রোহিঙ্গাদের কয়েক হাজার ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছে। তাদের নির্যাতনের শিকার হয়েই পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে আগস্টের শেষে এবং সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে দুইবার রুদ্ধদ্বার বৈঠক হয়। কিন্তু আজকের বৈঠকটি ছিল নির্ধারিত এবং সবার জন্য উন্মুক্ত।

মাসুদ বিন মোমেন নিরাপত্তা পরিষদের সদস্যদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ ও মিয়ানমার সফরের আহ্বান জানান যেন তারা রোহিঙ্গাদের ওপর কী ধরনের নির্যাতন হচ্ছে, সেটি জানতে পারেন। তিনি বলেন, ‘এমনকি গতকালও (বুধবার) ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। রাখাইনে ধর্ষণ, ঘরে আগুন দেওয়া, হত্যার মতো অপরাধ করা হচ্ছে, যেন রোহিঙ্গারা রাখাইন থেকে পালিয়ে যায়।’

মাসুদ বলেন, ‘রাখাইনে সম্প্রতি ঘটনাবলী একটি বড় ধরনের নিরাপত্তা উদ্বেগ তৈরি করেছে এবং মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা না দিতে পারাটা রাষ্ট্রের ব্যর্থতা।’ তিনি নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি আহ্বান জানান, মানবতার বিরুদ্ধে যে অপরাধ হয়েছে তার যেন তদন্ত করা হয়।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি অভিযোগ করে বলেন, ‘আগস্টের শুরু থেকে দুই ডিভিশন মিয়ানমার সৈন্য বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থান করছে। অন্তত ১৯ বার মিয়ানমার হেলিকপ্টার ও ড্রোন বাংলাদেশ আকাশসীমা লঙ্ঘন করেছে, সীমান্তে ল্যান্ডমাইন পুঁতে রাখছে, এমনকি বাংলাদেশের একজন জেলেকে তারা হত্যা করেছে।’ তিনি বলেন, ‘বাংলাদেশ একটি ভালো প্রতিবেশী হিসেবে সংযমের পরিচয় দিচ্ছে।’

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পাঁচ দফা প্রস্তাব উল্লেখ করে তিনি বলেন, ‘অবিলম্বে সহিংতা থামাতে হবে এবং মানবিক সহায়তা কার্যক্রম শুরু করতে হবে।’ এছাড়া রোহিঙ্গাদের নিরাপদে ফেরত পাঠানো ও আনান কমিশনের রিপোর্টেও বাস্তবায়নের ওপর জোর দেন স্থায়ী প্রতিনিধি।

উল্লেখ্য, ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এর আগে থেকেই চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে বাস করছিল।