শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > রোহিঙ্গা ইস্যুতে যৌথ অভিযান কার বিরুদ্ধে, প্রশ্ন ফখরুলের

রোহিঙ্গা ইস্যুতে যৌথ অভিযান কার বিরুদ্ধে, প্রশ্ন ফখরুলের

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
‘রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সেনাবাহিনী আর বাংলাদেশের বিজিবি’র যৌথ অভিযান কার বিরুদ্ধে’ বলে সরকারের কাছে প্রশ্ন রেখেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশননে ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১০ম কারামুক্তি দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

যুবদল আয়োজিত এই সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, বিএনপি রোহিঙ্গা ইস্যুতে রাজনীতি করতে চাই। আমি বলতে চাই, বিএনপি নয়, আওয়ামী লীগ এই ইস্যুতে রাজনীতি করতে চান। এই জন্য তারা প্রস্তাব দিচ্ছে, মিয়ানমারের সেনাবাহিনী আর বাংলাদেশের বিজিবি যৌথভাবে টহল দিয়ে অভিযান চালবে। আমার প্রশ্ন, কোথায় এবং কার বিরুদ্ধে এই অভিযান চালানো হবে? যাদেরকে হত্যা, ধর্ষণ, শিশুদের মেরে ফেলা হচ্ছে এবং গ্রামের পর গ্রাম আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হচ্ছে, তাদের বিরুদ্ধে কি অভিযান চালানো হবে? সরকার পুরোপুরি নতজানুৃ হলেই এই ধরনের সিদ্ধান্তগুলো নেয়- বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গারা শরণার্থীদের দেখতে ও ত্রাণ সামগ্রী বিতরণ প্রসঙ্গে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে সারা বিশ্ব প্রতিবাদে সোচ্চার হলেও বাংলাদেশ সরকার এখনও দ্বিধাদ্বন্ধে রয়েছে। আমরা কিছুটা খুশি দেরিতে হলেও প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের দেখতে এবং ত্রাণ সামগ্রী বিতরণ করতে গেছেন। এতোদিন বোধোদয় হয়েছে! তবে এখনও পুরোপুরি বোধোদয় হয় নাই। সুযোগ পেলেই বিএনপিকে দোষারোপ করেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারকে চাপ দেয়া উচিত- জাতীয় সংসদে এই আলোচনার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সরকার একবারও রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারম যে গণহত্যা চালাচ্ছে, তার জন্য নিন্দা জানাননি। তাই আমর রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার নিন্দা জানাই। তাদের প্রতি নিন্দা ও ধিক্কার জানাচ্ছি- বলেন ফখরুল।

আয়োজক সংগঠনের সভাপতি সাইফুল আলম নিরবের সভাপতিত্বে সভায় বিএনপির চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ বক্তব্যে রাখেন।