শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > হেট ক্রাইম ঠেকাতে কৃত্রিম গোয়েন্দা ব্যবহার করবে গুগল

হেট ক্রাইম ঠেকাতে কৃত্রিম গোয়েন্দা ব্যবহার করবে গুগল

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
ভার্জিনিয়ার শার্লটসভিলে গত সপ্তাহের শেতাঙ্গ জাতীয়তাবাদী সমাবেশে সংঘটিত সহিংসতা নিয়ে বেশিরভাগ পর্যবেক্ষক ও ভাষ্যকার আতঙ্কিত হয়ে পড়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে এমন ঘৃণ্য ঘটনা খুব স্বাভাবিক বলে মনে করে অলাভজনক সংবাদ সংস্থা ‘প্রোপাবলিকা’।

সম্প্রতি প্রোপাবলিকা এমন একটি প্রযুক্তি চালু করেছে যা মার্কিন নাগরিকদের আরো ভালভাবে বুঝতে সাহায্য করবে।

‘দ্য ডকুমেন্টিং হেট নিউজ ইনডেক্স’ নামে ওই প্রকল্প বাস্তবায়নে তাদের সঙ্গে সহায়তায় আছে গুগলের নিউজ ল্যাব এবং ডেটা ভিজুয়ালাইজেশন স্টুডিও পিচ ইন্টারেক্টিভ। নতুন ওই প্রযুক্তির কাজ হবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতি ব্যবহার করে ঘৃণাত্মক প্রতিবেদন সংগ্রহ করা এবং সংশ্লিষ্ট ব্যাক্তি ও বিষয় অনুসারে তাদের অনুসন্ধান করা।

প্রতিবেদন তালিকা ছাড়াও, সাইটে প্রকাশিত যেকোন ঘৃণা সংক্রান্ত বিষয় তারিখ অনুসারে দেখা যাবে । গুগল নিউজ ল্যাব এর ঘোষণার মতে, সাইটটি গুগল এ ব্যবহৃত ভাষা এপিআই এর সাহায্যে ঘৃণা সূচক অপরাধের বিষয়ে সংবাদ বা প্রতিবেদনের মূল অভিপ্রায় ও অনুভূতির মত সূক্ষ্ম জিনিসগুলো বোঝার ক্ষমতা রাখে।

ইনডেক্সটি প্রাথমিকভাবে সাংবাদিক, গবেষক ও নাগরিক অধিকারের জন্য কাজ করা অন্যান্য সংগঠনগুলোকে সহায়তা করছে। আশাকরা হচ্ছে,এটি জাতীয় পর্যায়ে ব্যাপক সুফলতা আনবে । ফরচুন