শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > প্রস্তাবিত বাজেট জনগণের কাছে গ্রহণযোগ্য নয়

প্রস্তাবিত বাজেট জনগণের কাছে গ্রহণযোগ্য নয়

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জনগণের কাছে গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। দলটি মনে করে, বর্তমান পার্লামেন্ট জনগণের প্রতিনিধিত্বহীন একটি পার্লামেন্ট। যেখানে কোন জবাবদিহিতা নেই, সেই পার্লামেন্টে এই বাজেট পেশ করা হয়েছে। এখানে সরকারের দায় কথায়? জনগণের কাছে সরকারের কোন দায়বদ্ধতা নেই বলেই এই বাজেট জনগণের কাছে গ্রহণযোগ্য নয় বলেও মনে করছে দলটি। রবিবার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত আনুষ্ঠানিক বাজেট প্রতিক্রিয়ায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এ অবস্থান জানিয়েছেন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৪ লক্ষ ২ শত ৬৬ কোটি টাকার বাজেটে ১ লক্ষ ১২ হাজার ২ শত ৭৫ কোটি টাকার ঘাটতি দেখিয়ে যে বিরাট আকারের বাজেট, এই বাজেটের অর্থ কি? এটা নিছক বিরাট-অংকের-বাজেট প্রচারণার ধাপ্পাবাজি ছাড়া আর কিছুই নয়। এই বাজেট মানুষকে বোকা বানানোর বাজেট, এ বাজেট প্রতারণার বাজেট। একজন অর্থনীতিবিদের মতে, ঘাটতি বাজেটের অর্থ পাওয়া যাবে কি না তা গুরুত্বপূর্ণ নয়, কেননা মূল বাজেটই তো হবে না।
টাকার অংকের দিক থেকে এই বাজেট বাংলাদেশের জন্য সর্বকালের বৃহত্তম বাজেট উল্লেখ করে বিএনপির মহাসচিব বলেন, এই বাজেট বিশ্লেষণ করে আমরা যুগপৎ বিস্মিত, ক্ষুব্ধ এবং হতাশ হয়েছি। অতীত অভিজ্ঞতার আলোকে আমরা বলেতে পারি এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়। কেবলমাত্র অলীক স্বপ্ন-কল্পনাই এই প্রস্তাবিত বাজেটের ভিত্তি।
তিনি বলেন, বর্তমান সরকার যে সব মেগা প্রকল্প হাতে নিয়েছে সেগুলোর কাজ ২০১৭-১৮ অর্থবছরের মধ্যে বাস্তবায়ন করাই সরকারের অঘোষিত লক্ষ্য। এর জন্য প্রয়োজন হবে প্রচুর অর্থের। সেই অর্থের যোগান দেখানোর জন্যই জনগণের ওপরে করের বোঝা চাপিয়ে একটি গাণিতিক হিসেবের বাজেট হিসেবে এই বাজেট পেশ করা হয়েছে। পরবর্তী নির্বাচনের পূর্বে সরকার এইসব প্রকল্পকে নির্বাচনী প্রচারণা হাতিয়ার হিসেবে ব্যবহার করবে বলেও মন্তব্য করেছেন তিনি।
বিএনপির এই নীতিনির্ধারক বলেন, প্রস্তাবিত বাজেটে এই সুত্রের ৮০% প্রবৃদ্ধি একেবারেই অসম্ভব, কল্পনা করাও কঠিন। পরিস্থিতি দেখে মনে হচ্ছে বাজেট প্রণয়নকারীরা নিছক হিসেবের অংক মেলাতে গিয়ে তাদের পছন্দসই সংখ্যাটি বসিয়ে দিয়েছেন।
তিনি বলেন, অর্থমন্ত্রী বলেছেন, ১৫% ভ্যাট আরোপের ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যর দাম কমবে এবং কোন অবস্থাতেই কোন পণ্যর দাম বাড়বে না। অর্থমন্ত্রী কিসের ভিত্তিতে এমন উদ্ভট তত্ত্ব উপস্থাপন করেছেন তা আমাদের বোধগম্য নয় বলেও জানান তিনি।