শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > একাত্তরে আপনারা যুদ্ধ করেছিলেন বলে আজকের বাংলাদেশ : গোলাম মোর্তোজা

একাত্তরে আপনারা যুদ্ধ করেছিলেন বলে আজকের বাংলাদেশ : গোলাম মোর্তোজা

শেয়ার করুন

গোলাম মোর্তোজা ॥
আপনারা মুক্তিযুদ্ধের কথা বলেন, মুক্তিযুদ্ধের চেতনার কথা বলেন। আপনাদের বলা মুক্তিযুদ্ধের চেতনাকে মানুষ খুঁজে পায় না। আপনাদের মুক্তিযুদ্ধের চেতনা দেখা যায় না। আপনাদের মুক্তিযুদ্ধের চেতনা বায়বীয়। অথচ আপনারা প্রায় সবাই মুক্তিযোদ্ধা। একাত্তরে আপনারা যুদ্ধ করেছিলেন বলে আজকের বাংলাদেশ। আমরা সেই বাংলাদেশের সাংবাদিক। কথা বলছি, লিখছি।

আপনারা সরাসরি যুদ্ধ করে যে চেতনা প্রতিষ্ঠা করেছিলেন, পাশ কাটিয়ে মিন মিন করে তা হারিয়ে ফেলছেন। মুক্তিযুদ্ধের চেতনা তো সত্য বলা, আপনারা তা বলছেন না। অন্যায়-অনিয়ম-দুর্নীতি সুনির্দিষ্ট করে আপনারা দেখছেন, জানছেন, বুঝছেন। অধিকাংশ সময় কিছু বলছেন না, কখনও বলছেন বায়বীয়ভাবে। কখনও কখনও এমন কথা বলছেন, যা দিয়ে জনগণ দেখছে আপনারা অন্যায়ের পক্ষে অবস্থান নিয়েছেন। মানুষ আপনাদের এই কৌশল দেখে হাসছে, কখনও ধিক্কার দিচ্ছে।

ৃরামপাল ইস্যুতে সুলতানা কামালের শক্ত অবস্থানের কারণে সরকারসহ আরও অনেকে তার ওপর ক্ষিপ্ত। তাকে শায়েস্তা করার সুযোগ খোঁজা হচ্ছিল, এবং পাওয়া গেছে। সুলতানা কামালকে টার্গেট করায় আওয়ামী লীগের তথা সরকারের অনেকে আবার উল্লসিত। চায়না পাটেয়ারী থেকে খুশি কবিরৃ সবাইকে আওয়ামী লীগ- হেফাজত উভয়েই টার্গেট করছে। সরকার মাওলানা শফীর মুক্তিযুদ্ধ বিরোধী ভূমিকা তদন্ত করছে না। উল্টো সুযোগ- সুবিধা দিচ্ছে, পৃষ্টপোষকতা করছে। আপনারা জোরালো কোনও অবস্থান নিচ্ছেন না। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে একমত হয়ে ফিরে আসছেন। সরকারকে সমর্থন করতে গিয়ে সাম্প্রদায়িক কর্মকা-ের দায় নিয়ে নিচ্ছেন।

লেখক : সিনিয়র সাংবাদিক গোলাম মোর্তোজা । ফেসবুক স্ট্যাটাস।