শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > কলম্বিয়া সরকারের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের দাবি ফার্ক বিদ্রোহীদের

কলম্বিয়া সরকারের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের দাবি ফার্ক বিদ্রোহীদের

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীরা অস্ত্র জমা দেওয়ার সময় বিলম্বিত করার হুমকি দিয়েছে। বিদ্রোহীদের দাবি কলম্বিয়া সরকার বার বার চুক্ত ভঙ্গ করছে। স্থানীয় সময় রোববার ফার্ক নেতা রদ্রিগো লনদোনো এক টুইটবার্তায় বলেছেন, সরকার তাদের এক বিদ্রোহীকে গ্রেপ্তার করেছে। ফার্ক নেতা লনদোনো তাঁর টুইটে চুক্তির বাস্তবায়নে আন্তর্জাতিক পর্যবেক্ষণেরও দাবি জানান।

গত নভেম্বরে কলম্বিয়া সরকারের সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করে দেশটির বৃহত্তম মার্কসবাদী বিদ্রোহী গোষ্ঠেী ফার্ক। এই চুক্তি অনুযায়ী আগামী ২০ জুনের মধ্যে সরকারের নিকট বিদ্রোহীদের সব অস্ত্র জমা দেওয়ার কথা। ইতোমধ্যে অনেক বিদ্রোহী তাদের অস্ত্র জমা দিয়েছেন।

তবে গ্রেপ্তারের বিষয়ে বিভ্রান্তি রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যানুয়েল সান্তোস। সেই সঙ্গে এটি সমাধানেরও আশ্বাস দেন তিনি। প্রেসিডেন্ট সান্তোসের দাবি চুক্তির সকল শর্তই যথাযথ ভাবে পালন করছে কলম্বিয়া সরকার। সঠিকভাবে চুক্তি বাস্তবায়ন হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করতে জাতিসংঘের একটি দল আগেই কলম্বিয়ায় গিয়েছিল। তাই এই বিষয়টি পরিষ্কার নয় কেন বিদ্রোহীরা আবারও আন্তর্জাতিক পর্যবেক্ষণের দাবি করছে।

দ্য রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) মূলত মার্কস ও লেনিনের আদর্শে বিশ্বাসী কমিউনিস্ট পার্টির একটি সশস্ত্র শাখা। ভূমির নিয়ন্ত্রণ ও সাম্যবাদী সরকার প্রতিষ্ঠাই ছিল ফার্কের আন্দোলনের লক্ষ্য। কলম্বিয়া সরকারের সঙ্গে ফার্কের লড়াই শুরু হয় ১৯৬৪ সালে। প্রায় ৫ দশক ধরে চলা এই লড়াইয়ে ২ লাখ ২০ হাজার মানুষ নিহত হয়। প্রায় ৪ বছরের আলোচনার পর গত নভেম্বর মাসে বিদ্রোহীদের সঙ্গে কলম্বিয়া সরকারের সঙ্গে এক শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি অনুযায়ী আগামী ২০ জুনের মধ্যে বিদ্রোহীদের সব অস্ত্র জমা দেওয়ার কথা। বিবিসি নিউজ