শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ফেসবুকের কাছে সরকার ১২ ব্যবহারকারীর তথ্য চেয়েছে

ফেসবুকের কাছে সরকার ১২ ব্যবহারকারীর তথ্য চেয়েছে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের কাছে ১২ ব্যবহারকারীর তথ্য চেয়েছে বাংলাদেশ সরকার। গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে এই ব্যবহকারকারীদের কনটেন্ট চাওয়া হয়েছে।

বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে পাওয়া এ ধরনের অনুরোধ নিয়ে একটি প্রতিবেদন গত মঙ্গলবার প্রকাশ করেছে ফেসবুক কর্তৃপ। সেখানে সেসব দেশ ও চাহিদার একটি তালিকা দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালের প্রথম ৬ মাসে বিভিন্ন দেশের সরকার ফেসবুকের কাছে ৩৮ হাজার ব্যবহারকারীর ব্যাপারে তথ্য চেয়েছে। ফেসবুক তাদের অধিকাংশই অনুরোধ মেনে নিয়ে তথ্য দিতে সম্মত হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপ। বিশ্বে বর্তমানে ফেসবুকের ১০০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে।

ফেসবুক, গুগল করপোরেশন এবং মাইক্রোসফটের মতো ইন্টারনেট কোম্পানিগুলো জাতীয় গোয়েন্দা সংস্থাগুলোর কাছে ব্যবহারকারীদের তথ্য নিয়মিত সরবরাহ করে সে ব্যাপারটি আবারো প্রমাণিত হলো। এর মাধ্যমে সিআইয়ের সাবেক কম্পিউটার বিশেষজ্ঞ এডওয়ার্ড স্নোডেনের অভিযোগ প্রমাণিত হলো।

ফেসবুকের প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলো ফেসবুকে সবচেয়ে বেশি সংখ্যক নাগরিকের ব্যক্তিগত তথ্য চেয়েছে। এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তারা ২০ থেকে ২১ হাজার ব্যক্তির তথ্য চেয়েছে। এর আগে গত বছর জুন থেকে ডিসেম্বর পর্যন্ত তারা ১৮ থেকে ১৯ হাজার ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীর তথ্য চেয়েছিল।

গত মঙ্গলবার প্রকাশিত ওই প্রতিবেদনে ফেসবুক জানিয়েছে, তথ্য চাওয়া সরকারদের ৮০ শতাংশ অনুরোধ রাখার ব্যাপারে তারা সম্মত।

এদিকে যেসব দেশে অনেক বেশি সংখ্যক ব্যবহারকারী রয়েছে, যেমন: ভারত, যুক্তরাজ্য এবং জার্মানি থেকেও তারা বহু অনুরোধ পেয়েছে বলে জানিয়েছে ফেসবুক।

‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট’ নামে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তবে তথ্য পাওয়ার ব্যাপারে সরকারগুলোকে অনেকগুলো গুরুত্বপূর্ণ শর্ত পূরণ করতে হয়েছে বলে জানিয়েছে ফেসুবক।