রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > বাংলাদেশের সঙ্গে ভারতের সামরিক চুক্তি না থাকাটাই অবাস্তব: জয় শংকর

বাংলাদেশের সঙ্গে ভারতের সামরিক চুক্তি না থাকাটাই অবাস্তব: জয় শংকর

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বাংলাদেশের সঙ্গে ভারতের সামরিক চুক্তি না থাকাটাই অবাস্তব। ইতিমধ্যে দুই দেশের সেনাবাহিনী অনেকগুলো কাজ একসঙ্গে করছে। এগুলোকে একটি সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে নিয়ে আসাই সামরিক চুক্তির প্রধান উদ্দেশ্য। চীনের কাজ থেকে বাংলাদেশ সামরিক অস্ত্র কিনছে এটি ভারতের জন্য কোন সমস্যা না। চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককেও ভারত সমস্যা হিসাবে দেখে না। আমরা বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ককে অন্য একটি উচ্চতায় আমরা নিয়ে যেতে চাই। একসঙ্গে বাংলাদেশের অগ্রযাত্রায় ভারত কিছু ভ’মিকাও রাখতে চায়।

গতকাল ভারতীয় বিদেশ সচিব জয়শংকর আমাদের অর্থনীতির বিশেষ প্রতিনিধির সঙ্গে স্বাক্ষাৎকারে এসব কথা বলেন।

জয়শংকর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ৫ থেকে ৬ বিলিয়ন ডলারের ঋণ চুক্তির সম্ভাবনা রয়েছে। এরমধ্যে ৫০০ মিলিয়ন ডলার দেয়া হবে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ভারী যন্ত্রপাতি কেনার জন্য।

তিস্তা চুক্তি নিয়ে কোন চমক আজে কীনা প্রশ্নের উত্তরে জয়শংকর বলেন, আমি এখনি এই বিষয়টা কনফার্ম করবো না। আবার ডিনাইও  করবো না। তবে বাংলাদেশের সঙ্গে শুধুমাত্র একটি ইস্যু নিয়ে সম্পর্ক আটকে থাকবে না।তিস্তা নিয়ে কিছু না হলে বাংলাদেশকে ধৈর্য ধরতে হবে। তবে তিস্তাচুক্তি না হওয়ার মতো কিছু নয়।

সামরিক চুক্তি নিয়ে তিনি বলেন, বাংলাদেশ হলো ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু। দুটি দেশ পরষ্পরের শত্রু নয় কখনো। সামরিক সহযোগীতার চুক্তি ভারতের সঙ্গে অনেক দেশেরই রয়েছে। ভারতের সঙ্গে নেপালের ভ’টানের, শ্রীলংকা ও আফগানিস্থানের সামরিক সহযোগীতার চুক্তি রয়েছে। এমন কী ভারতের সেনাপ্রধান নেপালের অনারারি সেনাপ্রধান।

সার্ক সম্পর্কে তিনি বলেন, পাকিস্তানের অসহযোগীতার কারণে সার্কেকে তেমন কার্যকর করা যাচ্ছে না। এই অঞ্চলের উন্নয়ন সার্কের ফ্রেমওয়ার্কের মদ্যেই করা সম্ভব ছিল। এখন বিসমটেককে শক্তিশালি করার চেষ্টা  করা হবে।