শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > চীনে বাদশাহ সালমান, স্বাক্ষরিত হবে ৬৫ বিলিয়ন ডলারের চুক্তি

চীনে বাদশাহ সালমান, স্বাক্ষরিত হবে ৬৫ বিলিয়ন ডলারের চুক্তি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
মাসব্যাপী এশিয়া সফরের অংশ হিসেবে চীনে পৌঁছেছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। এটি তার পঞ্চম এশিয়ার দেশ সফর। জাপান থেকে বুধবার চীনে যান সালমান।সৌদির বাদশাহ সালমানকে লাল গালিচা সংবর্ধনা দেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

বেইজিং বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান পিং। এর আগে তিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই সফর করেন।

চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জ্যাং মিয়াং জানান, বৃহস্পতিবার চীনা প্রেসিডেন্ট শি জিন পিং ও  সৌদি বাদশাহ সালমান সঙ্গে সমবোঝা স্মারক ও বাণিজ্যের ৬৫ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করবেন।

চীনে পৌঁছানোর আগে জাপান সফরে বাদশাহ সালমান প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে বাণিজ্য নিয়ে বৈঠক করেন। বৈঠকে অ্যাবে ও সালমান ২০৩০ সালের মধ্যে সৌদি-জাপানের সহযোগিতায় মধ্যপ্রাচ্যে সৌদি ট্রেড এন্ড ইনভেস্টম্যান্ট এবং জাপান করপোরেশন সেন্টার গড়ে তোলার বিষয়ে আলোচনা করেন।

এছাড়াও ২০৩০ সালের মধ্যে সৌদি-জাপানের মধ্যবর্তী বাণিজ্যিক ক্ষেত্র প্রসারিত ও নতুন নতুন প্রকল্প তৈরির বিষয়ে অলোচনা করেন তারা। ¯’ানীয় এক গণমাধ্যম জানায়, সৌদি-জাপানের মধ্যে ব্যবসায়িক বিনিযোগ বৃদ্ধিতে ও দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক সুদৃঢ় করতে বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। সৌদি বাদশাহ সালমান ও জাপানের প্রধানমন্ত্রী অ্যাবে দুইটি দেশের রাজনৈতিক বিষয় নিয়েও চুক্তি স্বাক্ষর করেছেন।

জাপানের সঙ্গে যাবতীয় চুক্তি স্বাক্ষরের পর এবার পঞ্চম সফরে চীনের সঙ্গে বৈঠকে চুক্তি স্বাক্ষর করবেন বাদশাহ সালমান। চীনের ভ্রমণের পর রাজকীয় বহর নিয়ে মালদ্বীপে যাত্রা করবেন সালমান। আল আরাবিয়া