শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > রাজস্ব ৫ লাখ থেকে বেড়ে ১ কোটি হয়েছে> শৃৃংখলা এসেছে ঢাকা কাস্টমসের কুরিয়ার শুল্কায়নে

রাজস্ব ৫ লাখ থেকে বেড়ে ১ কোটি হয়েছে> শৃৃংখলা এসেছে ঢাকা কাস্টমসের কুরিয়ার শুল্কায়নে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
অবশেষে শৃংখলা ফিরে এসেছে ঢাকা কাস্টমস হাউজের এয়ারফ্রেইট আমদানি শাখার কুরিয়ার শুল্কায়নে। আগে যেখানে প্রতিদিন ৫ লাখ টাকার রাজস্ব আদায় হতো এখন সেখানে প্রতিদিন রাজস্ব আদায় হয়ে থাকে  ১ কোটি টাকার ওপরে। শুধু তাই নয়- এই কুরিয়ার শুল্কায়নে আগে এক বিশৃংখল ভীতিকর অবস্থা বিদ্যমান ছিল।

সরেজমিনে একাধিক সিএন্ডএফ এজেন্ট, আমদানিকারক এবং কাস্টমস কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে , ঢাকা কাস্টমস হাউজের কুরিয়ার শুল্কায়নে এখন আর আগের অবস্থা নেই।

গত কয়েকদিনে চিহ্নিত নামকরা পাচারকারিরা কুরিয়ার শুল্কায়ন থেকে সটকে পড়েছে। আমদানিকৃত পণ্য ডেলিভারি দেয়ার সময় এসির নেতৃত্বে সংগিয় কর্মকর্তারা প্রতিটি পন্যের চালানের কাগজপত্র পুংক্ষানুপুংখভাবে পরিক্ষা-নিরিক্ষা করে পন্য ডেলিভারি দিয়ে থাকেন । এত করে কোন পন্যই রাজস্ব ফাকি বা নামকাওয়াস্তে রাজস্ব দিয়ে ডেলিভারি দেয়ার সুযোগ থাকছে না। এতে রাজস্ব প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে।

এখন প্রতিদিন ১ কোটি থেকে দেড় কোটি টাকার রাজস্ব আদায় হয়ে থাকে। আগে যেখানে একটি স্টেশনে প্রতিদিন ৫ লাখ টাকার রাজস্ব আদায় হতো এখন সেখানে প্রতিদিন ১ থেকে দেড় কোটি টাকার রাজ¦ আদায় করা সম্ভব হচ্ছে। সে হিসাবে মাসে  ৩০ থেকে ৪৫ কোটি টাকার রাজস্ব আদায় করা হচ্ছে।

এ ব্যাপারে সহকারি কমিশনার রুব্বা ইফ্ফাতের সাথে কথা বলে জানা গেছে , ঢাকা কাস্টমস হাউজের কুরিয়ার শুল্কায়নে শৃংখলা ফিরিয়ে আনাসহ রাজস্ব বৃদ্বি জন্য কঠোর পরিশ্রম করছি । এ জন্য আমার সহকর্মিরাও সহযোগিতা করছে , উর্ধতন কর্মকর্তারাও গাউড লাইন দিচ্ছেন , উৎসাহ দিচ্ছেন, সহযোগিতা করছেন। এ জন্য কর্তৃপক্ষের প্রতিও আমি কৃতজ্ঞ।