শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > এখনও নাগালের বাইরে ৩ শীর্ষ জঙ্গি

এখনও নাগালের বাইরে ৩ শীর্ষ জঙ্গি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: তিন শীর্ষ ও প্রশিক্ষিত জঙ্গি নাগালের বাইরে থাকার পরও বড় কোন নাশকতার আশঙ্কা নেই বলে জানিয়েছে পুলিশ। তাদের দাবি প্রথম সারির কয়েকজন জঙ্গি নেতা বন্দুকযুদ্ধে মৃত্যু ও গ্রেফতারের পর সক্ষমতা হারিয়েছে সংগঠনগুলো। পাশাপাশি তালিকা করে সন্দেহভাজনদের ওপর নজরদারির কথাও জানিয়েছে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান।

২০১৬ সালের শুরু থেকে এ পর্যন্ত আট অভিযানে নিহত ৩৬ জঙ্গি। এর মধ্যে শীর্ষ পর্যায়ে সমন্বয়ক, প্রশিক্ষক, রয়েছে অর্থদাতাও। আটক রয়েছে প্রধান সারির নেতাসহ ২শ’ জন। আর এ কারণেই হামলার সক্ষমতা হারিয়েছে বলে মনে করছে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান বলেন, ‘এখন পর্যন্ত আমাদের হাতে সে ধরনের বড় জঙ্গি নেতা গজিয়ে উঠেছে বা তৎপরতায় লিপ্ত আছে এরকম গুরুতর তথ্য আমাদের কাছে নেই। তালিকা আছে, আমাদের কাছে পরিসংখ্যান আছে। আমরা যাদেরকে সন্দেহ করি তাদের পশ্চাৎ অনুসরণ করছি। তাদেরকে সতর্ক নজরদারির মধ্যে রাখার চেষ্টা করছি’।

গত কয়েক বছরে তাদেরই হত্যা করেছে জঙ্গি সংগঠন দুটির সদস্যরা। এসব জঙ্গির অনেককেই এখনও আটক করতে পারেনি পুলিশ। এদের মধ্যে আছে শীর্ষ পর্যায়ের নেতাসহ বেশকয়েকজন প্রশিক্ষিত জঙ্গি। তালিকা করে তাদের ওপর নজরদারির কথা জানাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

২০১৩ সাল থেকে এ পর্যন্ত জঙ্গি সংক্রান্ত মামলা হয়েছে ৫৮ টি। এর মধ্যে বিচার শেষ হয়েছে ২টি। শেষ হওয়ার পথে ৩১টির তদন্ত। তবে ৫টি মামলা রহস্য উৎঘাটন করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। এখন জঙ্গি দমনে দেশের সব মেট্রোপলিটন এলাকায় কাউন্টার টেররিজম ইউনিট খোলার কথা ভাবছে পুলিশ।