শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > জেলা-উপজেলায় শিল্প এলাকা হবে

জেলা-উপজেলায় শিল্প এলাকা হবে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা : জেলা ও উপজেলা পর্যায়ে শিল্প এলাকা স্থাপিত হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার (২৬ জুন) জাতীয় সংসদে বেগম খোরশেদ আরা হকের (মহিলা আসন-৫০) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। সকাল ১০টা ৫০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন বৈঠক শুরু হয়।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনার প্রেেিত জেলা ও উপজেলায় মাস্টারপ্লানে কোন কোন স্থানে শিা এলাকা স্থাপিত হবে তা চিহ্নিত করার বিষয়ে বিসিক থেকে ২০১৫ সালের ১৮ জুন জেলা প্রশাসকদের চিঠি দেয়া হয়েছে। জেলা প্রশাসকদের কাছ থেকে এ বিষয়ে তথ্য পাওয়ার পর কার্যক্রম গ্রহণ করা হবে।’

খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের এক প্রশ্নের জবাবে তিনি জানান, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ুদ্র ও কুটির শিল্প করপোরেশেন (বিসিক) কর্তৃক দেশের সকল জেলায় সম্ভাব্যতা যাচাইপূর্বক শিল্পাঞ্চল স্থাপনের পরিকল্পনা রয়েছে। এরই ধারাবাহিকতায় এ পর্যন্ত দেশের ৫৯টি জেলায় ৭৮টি শিল্পনগরী স্থাপিত হয়েছে।

বাকি জেলাগুলোর মধ্যে ঝালকাঠি ও বরগুনা জেলায় শিল্পনগরী স্থাপনের কাজ চলছে। পরবর্তীতে বান্দরবান, মাগুরা ও নড়াইল জেলায় সম্ভাব্যতা যাচাই সাপেে শিল্পনগরী স্থাপন করা হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শিল্প কারখানায় নিয়োজিত শ্রমিকদের কল্যাণে বিভিন্ন কল্যাণমূলক পদপে গ্রহণ করেছে বলেও জানান তিনি।