শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রাথমিক শিক্ষার গলদই শিক্ষা ব্যবস্থার মূল সমস্যা

প্রাথমিক শিক্ষার গলদই শিক্ষা ব্যবস্থার মূল সমস্যা

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা : প্রাথমিক শিক্ষা থেকেই শিক্ষার বীজ রোপণ করা হয়। এই শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির অনুপস্থিতি আমাদের উন্নতির পথ অবরুদ্ধ করছে। প্রথম থেকেই যদি শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দেয়া যায় আমাদের দেশেই তৈরি হবে মার্ক জুকারবার্গ, স্টিভ জবস অথবা বিল গেটসের মতো প্রযুক্তিবিদ। প্রাথমিক শিক্ষার গলদই শিক্ষা ব্যবস্থার মূল সমস্যা।

আজ (২২ মে) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিজটেক বিটুবি সম্মেলনে একথা বলেন বিজয় কি-বোর্ড প্রণেতা মোস্তাফা জব্বার। সম্মেলনে এই প্রযুক্তিবিদের সঞ্চালনায় শিক্ষার ওপর একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, ‘সারা পৃথিবীর দেশগুলোতে শিক্ষা ক্ষেত্রে বাজেট বাড়ানো হলেও বাংলাদেশে তার চিত্র ঠিক উল্টো। জাতি হিসেবে সারা পৃথিবীতে সুপ্রতিষ্ঠিত হওয়ার জন্য শিক্ষা ক্ষেত্রে বাজেট বাড়ানোর কোন বিকল্প নেই।’

বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা একেএম ফাহিম মাশরুর বলেন, ‘সরকার উচ্চ মূল্যে বিদেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান থেকে সফটওয়্যার কিনতে আগ্রহী হলেও দেশি সফটওয়্যার কেনার ক্ষেত্রে সরকারের স্বদিচ্ছার অভাব রয়েছে। এক্ষেত্রে বিদেশি সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সাথে দেশীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আন্তঃসংযোগ করে দেয়া যেতে পারে। আমাদের সাধারণ মানুষদেরও উচিৎ দেশি সফটওয়্যার টাকা দিয়ে কিনে সফটওয়্যার নির্মাতাদের উৎসাহিত করা।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এলআইসিটি এর দল প্রধান সামি আহমেদ, ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জের পরিচালক কেএএম মোর্শেদ ও আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) বনমালী ভৌমিক।