শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মিশরে ২৩৭ বিক্ষোভকারীর বিচার শুরু

মিশরে ২৩৭ বিক্ষোভকারীর বিচার শুরু

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: মিশরে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে বিক্ষোভের ঘটনায় আটককৃত ২৩৭ জনের বিচার কার্যক্রম শুরু হয়েছে বলে শনিবার এক আদালত সূত্র জানিয়েছে।

মিশর সরকার সৌদি আরবের কাছে তাদের দুটি দ্বীপের মালিকানা হস্তান্তরের ঘোষণা দেয়ার পর গত ১৫ এপ্রিল কায়রোর তাহরির স্কয়ারে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল। বিক্ষোভে হাজার হাজার মানুষ স্বতস্ফূর্তভাবে অংশ নিয়েছিল এবং তারা ২০১৪ সালে ক্ষমতা দখলকারী মিশরের সাবেক সেনাপ্রধান সিসির বিরুদ্ধে নানা শ্লোগান দিয়েছিল। ওই বিক্ষোভ থেকে অন্তত ৩৮২ জনকে আটক করেছিল পুলিশ।

শনিবার কায়রো ও গিয়াজার চারটি আদালতে আটককৃত ২৩৭ জনের বিরুদ্ধে কর্তৃপক্ষের বিনা অনুমতিতে প্রতিবাদে অংশ নেয়ার অভিযোগ আনা হয়েছে। এক নির্ভরযোগ্য বিচারিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। বিক্ষোভকারীদের বিরুদ্ধে আনীত এই অভিযোগ প্রমাণিত হলে তাদেরকে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

গত মাসে সৌদি বাদশাহ সালমানের কায়রো সফরের সময় প্রেসিডেন্ট সিসি সৌদি আরবকে উপহার হিসেবে লোহিত সাগরের তিরান ও সানাফির দ্বীপ দুটি দান করার ঘোষণা দেন। তখন জানা যায়, মিশর পার্লামেন্টে এ সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদিত হলেই দ্বীপগুলোর মালিকানা লাভ করবে রিয়াদ।

কিন্তু মিশরের প্রেসিডেন্টের এ ঘোষণায় মর্মাহত হয় সমগ্র দেশবাসী। তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই তখন কায়রোতে সমবেত হয়েছিলেন হাজার হাজার বিক্ষুব্ধ মানুষ। তবে মিশরীয় কর্মকর্তারা বলছেন, দ্বীপ দুটোর প্রকৃত মালিক সৌদি আরব। ইসরায়েলি আগ্রাসন থেকে রক্ষা করতেই ১৯৫০ সালে এগুলো কায়রোকে দান করেছিল সৌদি আরব।