শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > পানামাকাণ্ডে আইসল্যান্ড প্রধানমন্ত্রীর পদত্যাগ

পানামাকাণ্ডে আইসল্যান্ড প্রধানমন্ত্রীর পদত্যাগ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: বিশ্বনেতাদের আর্থিক কেলেঙ্কারি ফাঁস হওয়া পানামা পেপারসে নাম থাকায় বিতর্কে পড়েছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসন। আর এই বিতর্কের মুখেই মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে একটি বিদেশি কোম্পানিতে প্রচুর পরিমাণ অর্থ বিনিয়োগের কথা ফাঁস হয়ে যাওয়ার পর পার্লামেন্ট ভেঙে দিয়ে অগ্রিম নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন তিনি।

পানামা পেপাসে ফাঁস হয়ে যাওয়ার পর এই প্রথম কোন দেশে রাষ্ট্রপ্রধান পদত্যাগ করলেন। সম্প্রতি পানামার একটি ল’ ফার্মের এক কোটি দশ লাখ গোপন নথি ফাঁস হওয়ার পর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। বিশ্বের ধনী আর ক্ষমতাধর ব্যক্তিরা কোন কৌশলে কর ফাঁকি দিয়ে গোপন সম্পদের পাহাড় গড়েছেন গোপন নথিগুলো থেকে বেরিয়ে আসছে সেই তথ্য।

এর আগে প্রধানমন্ত্রী সিগমুন্ড গুনলাগসনের পদত্যাগের দাবিতে দেশটির পার্লামেন্টের বাইরে হাজারো মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। পানামা থেকে ফাঁস হওয়া গোপন নথিতে তার নাম রয়েছে।

স্ত্রীর সঙ্গে যৌথ মালিকানায় থাকা কোম্পানি উইনট্রাসের বিস্তারিত প্রকাশ্য হয়ে পড়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে তার সরে যাওয়ার বিষয়টি সামনে চলে আসে। তবে প্রধানমন্ত্রী গুনলাগসনের দাবি, তিনি কোনো আইন ভঙ্গ করেননি এবং তার স্ত্রী আর্থিকভাবে লাভবানও হননি।

ফাঁস হওয়া নথিতে দেখা যাচ্ছে, অ্যাইসল্যান্ডের প্রধানমন্ত্রী একটি বিদেশি কোম্পানির মাধ্যমে দেশের ব্যাংকগুলোতে মিলিয়ন মিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন।