শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > দেশে ফিরেই তদন্ত কমিটি করলেন গভর্নর

দেশে ফিরেই তদন্ত কমিটি করলেন গভর্নর

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: রিজার্ভের ১০১ মিলিয়ন ডলার চুরির ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। কমিটি প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে সাবেক গভর্নর ফরাস উদ্দিনকে।

ব্যাংক সূত্রে জানা গেছে, সোমবার গভর্নর আতিউর রহমান দেশে ফেরার পর এ কমিটি গঠন করা হয়। ডেপুটি গভর্নর নাজনীন সুলতানাকে কমিটির সদস্য করা হয়েছে। তবে বাকি দুই সদস্যের নাম জানা যায়নি।

উল্লেখ্য, গত মাসে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের নিউইয়র্ক শাখায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার রিজার্ভ ফিলিপাইন ও শ্রীলঙ্কায় স্থানান্তর করা হয়। প্রাথমিক তদন্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, হ্যাকিংয়ের মাধ্যমে এ টাকা চুরি করা হয়েছে।

তবে ফেব্রুয়ারির শুরুর দিকে (অন্য সূত্র বলে ২৪ জানুয়ারি) এ টাকা চুরি হলেও ২৯ ফেব্রুয়ারি ফিলিপাইনের একটি পত্রিকায় এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের আগে কিছু জানা যায়নি। গত ৬ মার্চ পত্রিকাটির বরাত দিয়ে বাংলাদেশের গণমাধ্যমে খবর প্রকাশের পর বিবৃতি দিয়ে স্বীকার করে বাংলাদেশ ব্যাংক।

এরকম পরিস্থিতির মধ্যে ভারতে আইএমএফের একটি সেমিনারে যোগ দিতে ৫ দিনের সফরে দিল্লি যান গভর্নর ড. আতিউর রহমান। সেখান থেকেই তিনি একজন ভারতীয় প্রযুক্তিবিদকে করণীয় নির্ধারণের দায়িত্ব দেন। ১০ মার্চ তার দেশে ফেরার কথা থাকলেও ফিরলেন ১৪ মার্চ। এর মধ্যে এ বিষয়ে অর্থমন্ত্রণালয় বা সরকারের কোনো পক্ষকেই আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।