শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > মারাকানায় ইতিহাসের লক্ষ্যে ব্রাজিল-স্পেন

মারাকানায় ইতিহাসের লক্ষ্যে ব্রাজিল-স্পেন

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
কনফেডারেশন্স কাপের হ্যাটট্রিক শিরোপা জিতে রেকর্ড গড়তে আর এক পা দূরে ব্রাজিল। ঘরের ঐতিহাসিক মাঠ মারাকানায় নতুন করে ইতিহাস সৃষ্টি করতে চায় লুইস ফেলিপে স্কলারি শিষ্যরা। অন্যদিকে গত কয়েক বছরের আধিপত্যের এখানেই সমাপ্তি টানতে চায় না স্পেন। ভিনসেন্ত দেল বস্কের শিষ্যরা বড় আরেকটি শিরোপা হাতে নিয়ে তৃপ্তির ঢেকুর তুলতে মরিয়া।

চোট নিয়ে কোনো দুশ্চিন্তা নেই ব্রাজিলের। রোববার মারাকানায় বিশ্বকাপ ফাইনালের আসল রিহার্সেলে পূর্ণশক্তির দল নিয়ে নামছে সেলেসাওরা। উরুগুয়ের বিপক্ষে জয়ী দলকেই পাচ্ছে তারা। তবে ফর্ম হারানোয় শঙ্কা আছে স্ট্রাইকার হাল্কের দেখা পাওয়া নিয়ে।

অসুস্থতার খবর নেই বিশ্বচ্যাম্পিয়নদের মধ্যেও। বরং ইতালির বিপক্ষে টাইব্রেকারে জয়ের ম্যাচে না থাকা সেস ফেব্রিগাস ও রবার্তো সালদাদোকে পাচ্ছে স্পেন।

অবশ্য দুদলের মুখোমুখিতে পরিসংখ্যানে এগিয়ে ব্রাজিল। স্পেনকে ১০ ম্যাচের চারটিতেই হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ড্র ও হার দুটি করে। কিন্তু ১৯৯৯ সালের পর এবারই প্রথম দেখা হচ্ছে দুই মহাদেশীয় জায়ান্টের। স্প্যানিশদের বিপক্ষে সেরা জয়টি ১৯৫০ সালের বিশ্বকাপে। ৬-১ গোলে জিতেছিল ব্রাজিল।

ঘরের মাঠও আছে ব্রাজিলের পক্ষে। ১৯৭৫ সালের পর থেকে নিজেদের মাটিতে কোনো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হারেনি তারা। শেষ ১০ ম্যাচের পাঁচটিতেই জয় এসেছে।

অন্যদিকে স্পেন সেই যে হেরেছিল ২০১০ সালের বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে। এরপর থেকে তাদের হারের তিক্ত স্বাদ দিতে পারেনি কোনো দলই। রেকর্ড ২৯ ম্যাচ অপরাজিত লা রোজারা। তবে সেলেসাওদের বিপক্ষে সর্বশেষ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ জয় ১৯৩৪ সালের বিশ্বকাপের প্রথম রাউন্ডে।

ম্যাচে ভক্তদের নজরে থাকবেন ব্রাজিলের তারকা নেইমার ও স্পেনের ফার্নান্দো তোরেস। গত তিন ম্যাচে পাঁচটি গোল করেছেন স্প্যানিশ ফরোয়ার্ড। আর গ্রুপ পর্বের তিন ম্যাচেই গোল পেয়েছেন ব্রাজিলিয়ান, এমনকি সেমিফাইনালের গোল দুটিও বানিয়ে দিয়েছেন তিনি।