শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > হরতালকে কেন্দ্র করে সতর্ক পুলিশ, চলছে গ্রেফতার অভিযান

হরতালকে কেন্দ্র করে সতর্ক পুলিশ, চলছে গ্রেফতার অভিযান

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ জামায়াতে ইসলামীর ডাকা আগামী ১৩-১৪ আগষ্ট মঙ্গল ও বুধবারের টানা ৪৮ ঘণ্টার হরতালে জামায়াত-শিবির সহিংসতা চালাতে পারে-এমন আশঙ্কায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্কাবস্থায় রয়েছে। জামায়াতের হরতাল কর্মসূচির কারণে এবারের ঈদে জরুরি প্রয়োজন ছাড়া পুলিশ সদস্যদের ছুটি দেয়া হয়নি বলে জানা গেছে।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, শনিবার থেকেই জামায়াত-শিবিরের নেতাকর্মীদের গ্রেপ্তারের জন্য পুলিশ দেশের বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছে। এছাড়া, আজ রাতে তাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালানো হবে বলে।

কিশোরগঞ্জ ও গাজীপুর জেলায় ইতোমধ্যে উপজেলা জামায়াতের আমিরসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। কুমিল্লার নাঙ্গলকোট ছাত্রশিবিরের ঈদপ্রীতি সমাবেশও করতে দেয়নি পুলিশ। জামায়াতের হরতাল কর্মসূচি থাকায় এবারের ঈদে জরুরি প্রয়োজন ছাড়া পুলিশ সদস্যদের ছুটি দেয়া হয়নি বলে জানা গেছে।

জামায়াত শিবিরের হরতাল প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তরের উপ কমিশনার (ডিসি) আনোয়ার হোসেন সাংবাদিকদের  বলেছেন, “জামায়াতের হরতালে নাশকতা ঠেকাতে আগের মতই সতর্কভাবে দায়িত্ব পালন করবে পুলিশ। যেকোনো ধরনের সহিংসতা ঠেকাতে পুলিশ ততপর রয়েছে।”

এদিকে জামায়াতের অভিযোগ- তাদের দলকে নিশ্চিহ্ন করতে শীর্ষ নেতাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনে ফাঁসির আদেশ দেয়া হয়েছে। এছাড়া, আগামী নির্বাচনে জামায়াতকে ঠেকাতে আদালতের মাধ্যমে নিবন্ধন বাতিল করেছে সরকার। জামায়াতের সঙ্গে আদর্শিকভাবে না পেরে মহাজোট সরকার জামায়াতের বিরুদ্ধে আদালতকে ব্যবহার করছে। এ অবস্থায়  আন্দোলন ছাড়া জামায়াতের আর কোন পথ নেই। তাই আগামী হরতালে জামায়াত তাদের সর্বশক্তি নিয়েই মাঠে নামবে।

প্রসঙ্গত, গত ১ আগস্ট জামায়াতের নিবন্ধন অবৈধ বলে রায় দেয় হাইকোর্ট। ওই রায় ঘোষণার পরপরই দেশের বিভিন্ন স্থানে রাস্তা অবরোধ করে গাড়ি ভাংচুর করে জামায়াত-শিবির। ওইদিন ১২ ও ১৩ আগস্ট প্রাথমিকভাবে হরতাল ডাকা হয়। কিন্তু পরবর্তীতে এ তারিখ পরিবর্তন করে ১৩ ও ১৪ আগস্ট করা হয়।