রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > যদি বর্ষে মাঘের শেষ…

যদি বর্ষে মাঘের শেষ…

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

বৃষ্টির পর রাজধানী ঘুরে: সন্ধ্যের বুলেটিনেই আবহাওয়া অধিদফতর আভাস দিয়েছিল রাতে দেশের দু’এক জায়গায় বৃষ্টি হতে পারে। ঘড়ির কাঁটা সাড়ে ১২টা ছোঁয়ার আগেই ফলে গেল সে আভাস।

সোমবার (৮ ফেব্রুয়ারি) মধ্যরাতে বৃষ্টি ভিজিয়ে দিল রাজধানীর পিচঢালা পথ। সারাদেশে না হলেও ঢাকার মতো আরও কয়েক জায়গায় গুড়ি গুড়ি বৃষ্টির খবর মিলেছে।

মাঘের শেষের এই আচমকা বৃষ্টিতে ছন্দপতন ঘটেছে রাজধানীর কর্ম-জীবনে। বারিধারা, বাড্ডা, রামপুরা, মালিবাগ, মৌচাক, কাকরাইল, মৎস্য ভবন মোড়, শাহবাগ, হোটেল রূপসী বাংলা মোড়, বাংলামোটর, কারওয়ান বাজার, হাতিরঝিল, শুটিং ক্লাব, গুলশান ১, গুলশান ২ এলাকা ঘুরে কর্ম-জীবনের এই ছন্দপতনের চিত্র ক্যামেরাবন্দি করেছে বাংলানিউজ।

১২টার পর রিকশা নিয়ে বের হলে মালিবাগ রেলগেটের মো. আছিরউদ্দিন, মো. মাসুম ও মো. মাকসুদুর রহমানদের দুই ঘণ্টায়ই কয়েক ‘খ্যাপ’ হয়ে যায়। অথচ বৃষ্টির কারণে সোমবার রাত ৪টা পর্যন্ত মাকসুদুর ছাড়া কারও কপালে ‘খ্যাপ’ই জুটলো না। আবার ‘খ্যাপ’ মেরে ফিরে রিকশার সিটে উঠে জড়োসড়ো হয়ে বিশ্রামে মাকসুদুর।

শৈত্য প্রবাহ থেমে যাওয়ায় ক’দিন ধরেই শীত ‘নেই’ হয়ে গেছে। কিন্তু বৃষ্টির কারণে বারবার কাথা টেনে মুড়ে নিতে দেখা গেল কাকরাইল মোড়ে রাজমনি সিনেমা হলের সামনের ফুটপাতে ঘুমন্ত ছিন্নমূল জনাকয়েক মানুষকে।

আগের রাতে হয়তো পাশের গাছতলাটায় মুখ বুজে শুয়েছিল কুকুরের দল। বৃষ্টির কারণে এ রাতে তাদের আশ্রয় নিতে দেখা গেল ছিন্নমূল মানুষদের সঙ্গে ফুটওভার ব্রিজের নিচে, তবু যদি ‘শীত লাগিয়ে দেওয়া’ বৃষ্টি এড়ানো যায়।

‘গুড়িগুড়ি বৃষ্টি, একবার না, চার-পাঁচবার অইছে। এই আয়ে, এই যায়। পেলাস্টিক রাখছি। কিন্তু এমনে কি আর ব্যবসা হয়?’ রাত সাড়ে ৪টার দিকে বৃষ্টির এই বিরক্তির কথা বলছিলেন কারওয়ান বাজারের মরিচ বিক্রেতা সুরুজ মিয়া। কথা বলতে বলতেই গায়ে জড়ালেন মাঝারি ধরনের একটি চাদর।

অবশ্য, বৃষ্টির পানিতে একবার যেন ‘ফ্রেশ’ হয়ে নিলো রাজধানীর ‘সুন্দরকন্যা’ হাতিরঝিল। রঙিন বাতির আলোয় সেই ‘ফ্রেশ’ হাতিরঝিলকে দেখাচ্ছে আরও ‘রূপসী’।

মাঘের শুরুতে বৃষ্টি শীতের তীব্রতা বাড়িয়ে দিয়ে গেলেও শেষের এই বৃষ্টি তেমন চোখ বড় করতে পারলো না শীত বুড়ির।

খনার বচনে আছে ‘যদি বর্ষে মাঘের শেষ/ধন্য রাজার পূণ্য দেশ’। অর্থাৎ মাঘের শেষে বৃষ্টি হলে তা দেশের কল্যাণ বয়ে আনে।

২৭ মাঘ রাতের এ বৃষ্টি কেবল কল্যাণের বার্তাবাহক হয়েই আসেনি। আপাতত নগরীর ধুলাবালিও মুছে দিয়েছে অনেকখানি। সে কারণে অন্যদিনের তুলনায় মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সকালটা খানিক হলেও ধূলোহীন পেতে পারে নগরবাসী। বাংলানিউজটোয়েন্টিফোর.কম