শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > টঙ্গীতে চলছে ইজতেমার দ্বিতীয় দিন

টঙ্গীতে চলছে ইজতেমার দ্বিতীয় দিন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

গাজীপুর: গাজীপুরের টঙ্গীতে মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম গণজমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে চলছে ধর্মীয় বয়ান। জিকির আসকার ও ইবাদত বন্দেগির মধ্য দিয়ে বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিরা দিন পার করছেন।

ধর্মীয় বয়ান:
শনিবার সকাল থেকেই ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে মুরুব্বিরা আগত মুসল্লিদের উদ্দেশ্যে বিভিন্ন ভাষায় বয়ান করছেন যা তাৎক্ষণিকভাবে অনুবাদ করা হচ্ছে। সকালে ভারতের মাওলানা খোরশেদ আলম বয়ান করেন। বাদ জোহর ভারতের মাওলানা মোহাম্মদ ফারুক, বাদ আসর ভারতের মাওলানা মো. ইউসুফ আলী ও বাদ মাগরিব ভারতের মাওলানা শওকত আলী বয়ান করবেন। ইজতেমায় জোরনে ওয়ালি জামাত, তাশকিল, তালিম প্রভৃতির মাধ্যমে নতুন চিল্লার সাথী তৈরির কাজ চলছে।

ইজতেমায় দেশি মুসল্লিরা ছাড়াও ৯৫টি দেশের অন্তত ৮ হাজার বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন। মিশর, সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ এবং আফ্রিকা মহাদেশ থেকে আগত মুসল্লিদের তাদের পছন্দনীয় খাবার সরবরাহ করা হচ্ছে। তাদের খাবার তালিকায় মাছ, মাংস, ভুনা খিচুরি, বিরিয়ানীসহ বিভিন্ন পদের খাবার রয়েছে।

যানচলাচল নিয়ন্ত্রণ:
টঙ্গীর তুরাগ তীরে ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে নিয়মিত ট্রেনের পাশাপাশি ১২টি বিশেষ ট্রেন সার্ভিস চালু করবে রেলওয়ে কর্তৃপক্ষ। এছাড়া মুসল্লিদের চলাচলের জন্য বিআরটিসির বিশেষ বাস সার্ভিসসহ সাটল বাস সার্ভিস চালু থাকবে।

মোনাজাতে অংশগ্রহণকারীদের নিরাপত্তায় ও তাদের যেন যানজটের সম্মুখীন হতে না হয়, সেজন্য যানবাহন চলাচলে বিধি নিষেধ জারি করেছে পুলিশ প্রশাসন। এজন্য শনিবার মধ্যরাত থেকে বিকেল পর্যন্ত টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা, টঙ্গী-মীরের বাজার এবং টঙ্গী-আশুলিয়া পর্যন্ত সড়কে যাবাহন চলাচল বন্ধ থাকবে। আজ পুলিশ কন্ট্রোলরুমে পুলিশ সুপার মো. হারুন অর রশীদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।