শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > উন্নয়ন হলেও মানবাধিকার সুপ্রতিষ্ঠিত হয়নি

উন্নয়ন হলেও মানবাধিকার সুপ্রতিষ্ঠিত হয়নি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদ তিন বছরে পড়েছে। গত দুই বছরে ক্ষমতাসীন দল নির্বাচনী ইশতেহারের অনেক অঙ্গিকার পূর্ণ করার চেষ্টা করে গেলেও জননিরাপত্তা ও মানবাধিকারের বিষয়ে তেমন অগ্রগতি নেই। মানবাধিকারের বিষয়টি গুরুত্ব না পাওয়ায় উদ্বেগ্ন প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। একই সাথে সুশাসন প্রতিষ্ঠা ও গণতান্ত্রিক চর্চায় ঘাটতি রয়েছে বলে মনে করছেন তারা ।

অপেক্ষাকৃত অভিজ্ঞ রাজনীতিবিদের নিয়ে ২০১৪ সালের ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন সরকার গঠন হয়। নির্বাচনী ইশতেহারের সঙ্গে সংগতি রেখে দেশকে এগিয়ে নিতে অবকাঠামো উন্নয়নের ওপর জোর দেয় সরকার।

পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু, রাজধানীর যানজট নিরসনে উড়ালসেতু, মহাসড়কগুলোকে চার লেনে উন্নতিকরণ এ সরকারের অন্যতম প্রশংসনীয় পদক্ষেপ। সুশাসন, গণতন্ত্রায়ন ও ক্ষমতার বিকেন্দ্রায়নকে সর্বাধিক অগ্রাধিকার দেয়া হয় ইশতেহারে।

বিভিন্ন মানবাধিকার সংগঠনের হিসেব মতে, ২০১৫ সালে আগের বছরের চেয়ে ৫৫ জন বেশি মানুষ বিচার বহির্ভূত হত্যাকা-ের শিকার হয়েছে। বিচার বহির্ভূত হত্যাকা-ে মারা গেছে ১৮৩ জন। গত বছর সারাদেশে রাজনৈতিক সহিংসতায় মারা গেছে ১৫১ জন। এছাড়া গত বছর গুম হয়েছে ৫৫জন। ২০১৫ সালে গণপিটুনিতে মারা গেছে ১৩৫জন।

আগামী তিন বছরে সরকার অসমাপ্ত ওয়াদাগুলো পুরণের পাশাপাশি জননিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর ভূমিকা রাখবে এমনটাই আশা করছেন মানবাধিকারকর্মীরা। (ইনডিপেন্ডেন্ট)