শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ফের ব্যাকফুটে বরিশাল

ফের ব্যাকফুটে বরিশাল

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরের প্রথম পর্ব শেষে চট্টগ্রামে সোমবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় পর্বের লড়াই। দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে স্বাগতিক চিটাগাং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল টস জিতে বরিশাল বুলসের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন।

ব্যাটিংয়ে নেমে ১২ রানে ৩ উইকেট চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বরিশাল বুলস। একে একে ফিরে যান ইভান লুইস, রনি তালুকদার ও সাব্বির রহমান। তবে চতুর্থ উইকেট জুটিতে মেহেদি মারুফকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন মাহমুদুল্লাহ রিয়াদ। এই দুজনের ব্যাটের ওপর ভর করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল বরিশাল। তবে দ্রুত আরো দুই উইকেট হারিয়ে ফের ব্যাকফুটে চলে যায় বরিশাল বুলস।

সোমবার টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি বরিশাল বুলসের। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে চার মেরে শুরু করা ইভান লুইস তিলকারতেœ দিলশানের করা পরের বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন।

দ্বিতীয় ওভারে আক্রমণে এসে বরিশালকে ব্যাকফুটে ঠেলে দেন চিটাগাং ভাইকিংসের পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। আমিরের পেসে বিভ্রান্ত হয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন রনি তালুকদার। ২ বল খেলে কোনো রান না করেই আউট হন এই ওপেনার।

পরের ওভারেই ফের বরিশাল শিবিরে আঘাত হানলো চিটাগাং। এবারও লেগ বিফোরের শিকার। শফিউল ইসলামের করা তৃতীয় ওভারের দ্বিতীয় লেগ বিফোরের ফাঁদে পড়েন ফর্মে ফিরতে সংগ্রাম করা সাব্বির রহমান। তবে ১২ রানে ৩ উইকেট হারানোর পর চতুর্থ উইকেট ঘুরে দাঁড়ায় বরিশাল।

তবে পরপর দুই ওভারে জোড়া আঘাত হেনে বরিশালকে ম্যাচ থেকে ছিটবে দেন জিয়াউর রহমান। দশম ওভারে দারুণ খেলতে থাকা মেহেদি মারুফকে আউট করেন জিয়া। জিয়াউর রহমানকে তুলে মারতে গিয়ে মিড-উইকেটে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মেহেদি।

এক ওভার পর আক্রমেণ নাদিফ চৌধুরীকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন জিয়াউর রহমান। পরপর দুই উইকেট হারিয়ে ম্যাচ থেকে লাগাম হারায় বরিশাল বুলস।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ১১.১ ওভার শেষে বরিশাল বুলসের সংগ্রহ ৫ উইকেটে ৬৩ রান। মাহমুদুল্লাহ ২১ ও সেকুজি প্রসন্ন ০ রান নিয়ে ক্রিজে রয়েছেন।

প্রথম চার ম্যাচ শেষে মাত্র এক জয়ে ছয় দলের মধ্যে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে তামিম ইকবালের চিটাগাং ভাইকিংস। অন্যদিকে তিন ম্যাচ থেকে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে বরিশাল বুলস।

নিজেদের প্রথম চার ম্যাচেই আগে ব্যাটিং করেছিল চিটাগাং ভাইকিংস। পঞ্চম ম্যাচে এসে সেই ধারায় ছেদ পড়লো তামিমদের।

বরিশাল দলে আজকের ম্যাচে দুটি পরিবর্তন এসেছে। অফ-ফর্মের কারণে জিম্বাবুয়ের উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্রেন্ডন টেলর ও জাতীয় দলের বাইরে থাকা ওপেনার শাহরিয়ার নাফীস দল থেকে বাদ পড়েছেন। এই দুজনের পরিবর্তে একাদশে ঢুকেছেন যথাক্রমে ইভান লুইস ও মেহেদি মারুফ।

অন্যদিকে চিটাগাং ভাইকিংস দলেও দুটি পরিবর্তন এসেছে। জীবন মেন্ডিসের পরিবর্তে এলটন চিগুম্বুরা একাদশে ঢুকেছেন। আর সাঈদ আজমলের পরিবর্তে দলে ঢুকেছেন আরেক পাকিস্তানি কামরান আকমল।

কুয়েত বংশোদ্ভুত কানাডিয়ান তরুণ তারকা নিখিল দত্ত প্রথমবারের মতো বরিশাল বুলস একাদশে সুযোগ পাওয়ার অপেক্ষায় রয়েছেন। কুয়েতে জন্ম হলেও নিখিলের বাবা-মা কলকাতার অধিবাসী। ফলে তাকে বাঙালি ক্রিকেটার বলা-ই যায়।