শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > পিঠাপুলি উৎসবে মাতবে হেলসিংকি

পিঠাপুলি উৎসবে মাতবে হেলসিংকি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ফিনল্যান্ড: শীতের সাথে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। যে কোনো উৎসবে-আনন্দে মিশে আছে নানা নামের রকমারি পিঠা। তাই প্রবাসজীবনেও ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিরা দেশীয় স্বাদ আর ঐতিহ্যের পিঠা মুখে তুলতে ভোলেন না। আর মাত্র ক’দিন পরেই রাজধানী হেলসিংকিতে বসছে পিঠামেলা।

প্রবাসজীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে ২১ নভেম্বর শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত রকমারি পিঠার আয়োজন নিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে (কিভিকন কারী-২১) বসবে পিঠার মেলা।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।

দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে উৎসব প্রাঙ্গণ। সঙ্গে রয়েছে সাংস্কৃতিক আয়োজনসহ আরো অনেক কিছু।

এই মেলার পসরায় সাজানো থাকবে বাংলাদেশে শত রকমের পিঠার মধ্যে প্রচলিত প্রায় ৩০ রকমের পিঠা। এর মধ্যে আছে দুধ চিতই পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গরুর কারি, আমলকি আচারসহ আরও বাহারি নামের পিঠা।

প্রবাসে বেড়ে উঠা নুতন প্রজন্মের কাছে এই পিঠা অনেকটাই অধরা। কিন্তু আশার কথা হচ্ছে, পিঠার এই ঐতিহ্য টিকে আছে এবং ফিনল্যান্ডেও ছড়িয়ে পড়ছে। সারা হেলসিংকি জুড়ে এই বর্ণিল পিঠা উৎসব নিয়ে চলছে ব্যাপক প্রস্তুতি।

ওইদিন দুপুর ১টা থেকে পিঠাশিল্পীরা রকমারি পিঠায় সাজিয়ে তুলবেন পিঠা উৎসবের কলাপাতার টেবিল। সেখানে বেতের ঝুড়িতে থরে থরে শোভা পাবে ভাপা-পিঠা, চিতই, মুগ-পাকন, মুগ-পুলি, পাটিসাপটা, নারিকেল, তেলের, তিলের আরো নানা ধরনের আকর্ষণীয়, সুস্বাদু ও লোভনীয় পিঠা। দিনের শেষে পরিবেশিত হয় দেশীয় স্বাদের চা ও পান-সুপারি।

পারিবারিক এই পিঠা উৎসবের আয়োজন প্রবাসে বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা উপস্থিত সবাইকে মনে করিয়ে দেবে।

আয়োজকরা জানান, হেলসিংকিতে পিঠার এ রকম বড় আয়োজন এবারই প্রথম। ২০টির বেশি পিঠা প্রস্তুতকারী স্টল মেলায় অংশ নিচ্ছে। এ রকম আয়োজনে অংশ নিয়ে স্টলগুলি রকমারি পিঠা প্রদর্শন ও বিক্রির সুযোগ পাবেন।