শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > কর আইন সহজ করার পরামর্শ অর্থমন্ত্রীর

কর আইন সহজ করার পরামর্শ অর্থমন্ত্রীর

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: প্রচলিত কর আইন আরো সহজ করা দরকার বলে মন্তব্য করেছেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার (৬ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ের কর্মকর্তাদের আয়কর রিটার্ন দাখিল ও তথ্যপ্রদানের লক্ষ্যে স্থাপিত পরামর্শকেন্দ্রের (কর তথ্য ও সেবা কেন্দ্র) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

সচিবালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সম্মেলন কক্ষে ৬ থেকে ১০ সেপ্টেম্বর ব্যাপী সেবাকেন্দ্রটির আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থমন্ত্রী বলেন, কর দিতে গিয়ে অনেকেই মনে করেন তিনি আটকে গেলেন। করের আওতায় এসে আটকে যাওয়ার ভয়ে অনেকেই আয়কর দেন না। আয়কর আইনের সেলফ অ্যাসেসমেন্ট ধারাটি সংশোধন করে সহজ করা হলে আর কেউ কর দিতে অনীহা প্রকাশ করবেন না।

আইন করার সময় মানবিক দিকগুলো বিবেচনা করা উচিৎ বলেও জানান তিনি।

এনবিআর চেয়ারম্যানের উদ্দেশে মন্ত্রী বলেন, জনগণ যেন বলতে না পারে এনবিআর আমাকে জ্বালাতন করে, তাই আমি কর দিই। ১৬ কোটি মানুষের মধ্যে কর দেয় মাত্র ১৭ লাখ। এটি বৃদ্ধি করে ৩০ লাখে নিয়ে যেতে হবে।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, রাজস্ব আহরণে টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করছে সরকার। রাজস্ব আদায় কার্যক্রমকে বেগমান করতে আয়কর মেলা, কর তথ্য ও সেবাকেন্দ্র স্থাপন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূঁইয়া বলেন, নতুন পে-স্কেল বাস্তবায়ন হলে অনেক সরকারি কর্মকর্তা করের আওতায় আসবেন। তখন এই সেবাকেন্দ্রটি তাদের কাজে আসবে।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব নজিবুর রহমান বলেন, সচিবালয়ের বাইরের সরকারি অফিসের কর্মকর্তারাও অনলাইনের মাধ্যমে এই সেবার সঙ্গে যুক্ত হতে পারবেন।

সচিবালয়ে কর্মরত সরকারি কর্মকর্তাদের ২০১৫-১৬ কর বছরের আয়কর রিটার্ন দাখিল এবং প্রয়োজনীয় পরামর্শ ও তথ্য প্রদানের লক্ষ্যে এই সেবাকেন্দ্রটি স্থাপন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল বিষয়ক তথ্য ও পরামর্শ প্রদান করবে সেবাকেন্দ্রটি।