রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > মঙ্গলবার বিকেলে বসছে ৭ম অধিবেশন

মঙ্গলবার বিকেলে বসছে ৭ম অধিবেশন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

ঢাকা: দশম জাতীয় সংসদের ৭ম অধিবেশন শুরু হচ্ছে মঙ্গলবার (১ সেপ্টেম্বর)। চলতি বছরের তৃতীয় ও দশম সংসদের ৭ম এ অধিবেশন হবে খুবই সংক্ষিপ্ত। মঙ্গলবার বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে।

ইতোমধ্যে অধিবেশন শুরুর সব প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। অধিবেশন সামনে রেখে ব্যবস্থা করা হয়েছে বাড়তি নিরাপত্তার। অধিবেশন কক্ষের আসনগুলো পরিষ্কার করে সংসদ সদস্যদের সামনে নির্ধারিত কাগজপত্রও রাখা হয়েছে।

দশম জাতীয় সংসদের এ অধিবেশন ৮ কার্যদিবস হতে পারে বলে জানা যায়। তবে অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের দিনক্ষণ ঠিক হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে উপস্থিত থাকবেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদসহ মন্ত্রী পরিষদের সিনিয়র সদস্যদের এ বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, দশম জাতীয় সংসদের ৭ম অধিবেশন ১ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। এরমধ্যে ৪ ও ৫ সেপ্টেম্বর শুক্র, শনিবার সাপ্তাহিক ছুটি রয়েছে। এই হিসেবে ৭ম অধিবেশনের কার্যদিবস হয় মোট ৮দিন। ৮দিনের এ অধিবেশনে রয়েছে ১২টি বিল।

সংসদ সচিবালয়ের আইন শাখায় ১২টি বিল নথিভুক্ত করা হয়েছে। এরমধ্যে ৬টি উত্থাপনের অপেক্ষায় এবং ৬টি কমিটিতে বিবেচনাধীন।

৭ম অধিবেশনের জন্য প্রাপ্ত বিলের মধ্যে কমিটিতে বিবেচনাধীন বিলগুলোর মধ্যে রয়েছে, ফাইন্যান্সিয়াল রিপোর্টিং বিল-২০১৫, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বিল-২০১৫, সুপ্রিমকোর্ট জাজেস (লিভ, প্রিভেনশন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৫, ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন বিল-২০১৫, ফরেন এক্সেচেঞ্জ রেগুলেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৫, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) বিল-২০১৫।

নতুন উত্থাপনের জন্য রয়েছে বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল বিল-২০১৫, উন্নয়ন সারচার্জ ও লেভি (আরোপ ও আদায়) বিল-২০১৫, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল-২০১৫, ট্রেডমার্ক (সংশোধন) বিল-২০১৫, বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবী কার্যক্রম) রেগুলেশন বিল-২০১৫, পোর্টস (সংশোধন) বিল-২০১৫।

এসব বিলের মধ্যে কমিটিতে বিবেচনাধীন বিলগুলো ৭ম অধিবেশনেই পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ গঠিত হয়। প্রধান বিরোধীদল বিএনপি নেতৃত্বাধীন জোট নির্বাচন বর্জন করলে আওয়ামী লীগ টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে। দলের সভাপতি শেখ হাসিনা তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী হন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি জামায়াত জোট নির্বাচনে না আসায় সাবেক সামরিক শাসক এইচএম এরশাদের দল জাতীয় পার্টি প্রথমবারের মতো বিরোধীদলের আসনে বসার সুযোগ পায়। বিরোধীদলীয় নেত্রী হিসেবে রওশন এরশাদ নিজের নাম লেখান সংসদে।

দশম জাতীয় সংসদে দু’টি বাজেট পাস হয়েছে। সবশেষ ৬ষ্ঠ অধিবেশনে বর্তমান সরকার দ্বিতীয় বাজেট পাস হয় ৩০ জুন। এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন শুরু হওয়ার বাধ্যবাধকতা রয়েছে।