শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > হাতের কনুইয়ের দাগ নিয়ে ভাবনা?

হাতের কনুইয়ের দাগ নিয়ে ভাবনা?

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥
ঢাকা: টেবিলে বসে লেখালেখি, পড়াশুনা বা কম্পিউটারে কাজের ফাঁকে হাতের দিকে তাকানোর সময় হয় না। হঠাৎ একদিন চোখে পড়ল হাতের কনুইয়ে একটা জায়গা জুড়ে কালো দাগ ধারণ করেছে। সূর্যের আলো, জিনগত বৈশিষ্ট্য, শুষ্ক ত্বক, হরমোনাল সমস্যা, অতিরিক্ত ওজন ইত্যাদি নানা কারণে অনেকেরই হাতের কনুই ও পায়ের গোড়ালির ওপর কালো দাগের দেখা দেয়। এই সমস্যা আপনার সৌন্দর্য নষ্ট করে দেয় অনেকখানি। তাই এই সমস্যা রোধ করতে আপনি জেনে নিন সহজ কিছু ঘরোয়া সমাধান।

চিনির স্ক্রাব

হাতের কনুই ও হাঁটুর কালো দাগ দূর করতে চিনির স্ক্রাব দারুণভাবে সাহায্য করে থাকে। পরিমান মতো চিনি নিয়ে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। এই পেস্টটি হাতের কনুই ও হাঁটুতে দিয়ে ভালোভাবে স্ক্রাব করে ৫ মিনিট রেখে দিন। এবার মাইল্ড সোপ ও কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন অন্তত একবার এই পদ্ধতিতে হাতের কনুই ও হাঁটু পরিষ্কার করলে দ্রুত ফল পাবেন।

বেকিং সোডা

বেকিং প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। তাই দুই চামচ দুধের সঙ্গে বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। পেস্টটি কালো দাগের অংশে ম্যাসেজ করুন ৫ মিনিট ধরে। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে হালকা করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। প্রতিদিন ১ বার এই পদ্ধতি অবলম্বন করুন, দাগ ধীরে ধীরে হলকা হবে।

ঘৃতকুমারী

দেহের ত্বক উজ্জ্বল করতে ঘৃতকুমারীর তুলনা হয় না। এটি হাতের কনুই ও পায়ের কালো দাগই দূর করে সহজেই। ঘৃতকুমারী ধুয়ে টুকরো করে কেটে নিন। এরপর সরাসরি আক্রান্ত স্থানে লাগিয়ে ৫ মিনিট ম্যাসেজ করুন। অন্তত ২০ মিনিটের মতো রাখুন, এরপর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য দিনে ২ থেকে ৩ বার একইভাবে ব্যবহার করতে পারেন।