শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আশরাফুলের সঙ্গে খেলাটাই অপরাধ!

আশরাফুলের সঙ্গে খেলাটাই অপরাধ!

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥
ঢাকা: যুক্তরাষ্ট্রে স্থানীয় এবং অভিবাসীদের নিয়ে গড়া আট দলের টুর্নামেন্ট ডাইভারসিটি কাপ অবশেষে বেশ বিতর্কই সৃষ্টি করেছে। কেন? উত্তরটা খুবই সহজ। স্পট ফিক্সিং এবং ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৫ বছরের জন্য নিষিদ্ধ বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল খেলার কারণে। তার সঙ্গে যে সকল ক্রিকেটার খেলেছেন এই টুর্নামেন্টটিতে, তাদের নিয়েই প্রশ্ন উঠে গেছে তাদের নিজেদের বোর্ডগুলোতে। বিশেষ করে বাংলাদেশ এবং ভারতে।

আশরাফুলের সঙ্গে বাংলাদেশ টাইগার্স নামক দলটির হয়ে খেলেছেন বিসিবির প্রথম শ্রেনীর ক্রিকেটার ক্যাটাগরির চুক্তিতে থাকা নাদিফ চৌধুরী এবং ইলিয়াস সানি। নিষিদ্ধ একজন ক্রিকেটারের সঙ্গে কিভাবে একটি বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটার খেলেন তা নিয়ে প্রশ্ন উঠে যায়। এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে জানানো হয়, অনাপত্তিপত্র ছাড়াই যুক্তরাষ্ট্রে খেলতে গিয়েছেন নাদিফ চৌধুরী এবং ইলিয়াস সানি। তবে টুর্নামেন্টটি অফিসিয়াল কি না সেটা খোঁজ-খবর নিয়ে তবেই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এতো গেলো বাংলাদেশে তোলপাড় করা পরিস্থিতি। তবে, নতুন করে তোলপাড় তৈরী হয়েছে ভারতে। আইপিএলে রাজস্থান রয়েলসে খেলা প্রাভিন টাম্বে নামে এক ক্রিকেটার খেলেছেন ডাইভারসিটি কাপে। তিনি রঞ্জি ট্রফিতে খেলেন মুম্বাই’র হয়ে। ভারতের এই ক্রিকেটার যদিও বিসিসিআই’র কোন চুক্তিবদ্ধ ক্রিকেটার নন। তবে, তিনি মুম্বাই ক্রিকেট এসোসিয়েশনের চুক্তিবদ্ধ ক্রিকেটার। রাজ্য ক্রিকেটের এই সংস্থাটি বলছে, প্রাভিন টাম্বে যুক্তরাষ্ট্রে খেলার ব্যাপারে তাদের কাছ থেকে কোন অনাপত্তিপত্র নেয়নি। শুধু তাই নয়, এ ব্যাপারে তারা কিছু জানেও না।

প্রাভিন টাম্বে বলছেন, ‘এই টুর্নামেন্টটি অফিসিয়াল না কি আনঅফিসিয়াল সেটাই আমার জানা ছিল না। ছুটি কাটাতে যুক্তরাষ্ট্র গিয়েছিলাম বন্ধুদের কাছে। সেখানে গিয়েই মজা করার উদ্দেশ্যে ওই টুর্নামেন্টটিতে খেলি। এমনকি কোন টুর্নামেন্ট খেলার জন্য কিট ব্যাগ পর্যন্ত নিয়ে আসিনি।’

এ ব্যাপারে আইসিসির দ্বারস্থ হয় ইএসপিএন ক্রিকইনফো। তাদেরকে আইসিসির মুখপাত্র বলেন, ‘এ ব্যাপারে মন্তব্য করতে হলে আরও তথ্য জানতে হবে।’ একইভাবে ক্রিকইনফোকে জবাব দিয়েছে বিসিবি এবং এমসিএ (মুম্বাই ক্রিকেট এসোসিয়েশন)।

নিউ জার্সির টি২০ টুর্নামেন্টের ওয়েবসাইট লরেল হিল ক্রিকেটে বলা হয়েছে, টুর্নামেন্টটিতে প্রাভিন টাম্বের সঙ্গে নজর কেড়েছেন চ্যালেঞ্জার্সেল বোলার হার্শাল প্যাটেলও। মূলতঃ হার্শাল প্যাটেল কিন্তু ওই টুর্নামেন্টে খেলছেনই না। একই সময়ে তিনি অবস্থান করছেন ভারতে এবং এখানে একটি টুর্নামেন্ট নিয়ে ব্যস্ত রয়েছেন তিনি।

শুধু তাই নয়, গত ২৭ জুলাই আশরাফুলের সঙ্গে লরেল হিল এসজিসিসি জুনিয়র্সের হয়ে ভিন্ন একটি টুর্নামেন্টেও খেলেছেন প্রাভিন টাম্বে। তিনি মুম্বাই ক্রিকেট এসোসিয়েশনের একটি ক্লিয়ারেন্স সার্টিফিকেটও বহন করছিলেন। তবে সংস্থাটির যুগ্ন-সম্পাদক ড. পিভি শেঠি বলেন, টাম্বে এসোসিয়েশনের কাছে কোন নো অবজেকশন সার্টিফিকেট জমা দেয়নি।’ বিসিসিআইর মন্তব্য চেয়ে ক্রিকইনফো একটি ই-মেইল করেছিল এ ব্যাপারে। কিন্তু তারা কোন জবাব দেয়নি।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত মিশিগান এবং লরেল হিল ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিয়েছেন পারফভেজ মাহারুফ (শ্রীলংকা), হ্যাভিয়ের মার্শাল (ওয়েস্ট ইন্ডিজ) এবং জন ক্যাম্পবেল (জ্যামাইকা)। ফাহাদ বাবর, আকিম ডুডসন, জসদ্বিপ সিং, ডুরাল ফরেস্ট, জর্জ অ্যাডামস এবং মোহাম্মদ গাউস খেলেছেন যুক্তরাষ্ট্রের হয়ে। রিজওয়ান ছিমা, রাবিন্দু গুনাসেকারা, নাভনিত দিলওয়াল, সাতিমারঞ্জিত সিং দ্বিন্দ্বা এবং সাদ বিন জাফর খেলেছেন কানাডার হয়ে।