শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > দেশে টাকা পাঠাতে বিড়ম্বনায় মরিশাস প্রবাসীরা

দেশে টাকা পাঠাতে বিড়ম্বনায় মরিশাস প্রবাসীরা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
মরিশাস: মরিশাসে বাংলাদেশি শ্রমিকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও বাড়েনি এখানকার ব্যাংক শাখা ও এটিএম বুথের সংখ্যা। ফলে দেশে টাকা পাঠানোর জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয় বাংলাদেশি শ্রমিকদের। ব্যাংক শাখা ও এটিএম বুথের সংখ্যা বৃদ্ধি এবং অন্য ব্যাংকগুলোতে মানি ট্রান্সফার সার্ভিস চালুর দাবি জানিয়েছেন প্রবাসীরা।

বাংলাদেশি শ্রমকিদের অভিযোগ, মরিশাসে সাপ্তাহিক ছুটির দিন রোববার ব্যাংকে উপচে পড়া ভিড় থাকে। এদিন বাংলাদেশি শ্রমিকদের মানিগ্রাম করে দেশে টাকা পাঠাতে হয়। কিন্তু এটিএম বুথ থেকে শুরু করে টাকা পাঠানো পর্যন্ত দীর্ঘ লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। ফলে টাকা পাঠাতে সারাদিন পার হয়ে যায়।

সড়ৎর-০২সূত্রে জানা গেছে, মরিশাসে অনেক ব্যাংক থাকলেও প্রবাসীদের জন্য মাত্র ৩টি ব্যাংকে মানি ট্রান্সপার সার্ভিস চালু আছে। এগুলো হলো- মরিশাস কমার্শিয়াল ব্যাংক, ওয়েস্টার্ন ইউনিয়ন ও থোমাসকো ব্যাংক। কিন্তু রোববার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় অল্প সংখ্যক লোকবল দিয়ে এদিন ব্যাংকগুলোর কার্যক্রম পরিচালিত হয়। এছাড়া বুথগুলোতে যান্ত্রিক ত্রুটির কারণে লেনদেন বন্ধ প্রায়ই বন্ধ থাকে। আবার এটিএম বুথে পর্যাপ্ত পরিমাণে টাকা না থাকায় ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে ফেরত যেতে হয়। ৩টি ব্যাংক ছাড়া বাকি ব্যাংকগুলোতে মানি ট্রান্সফার সার্ভিস চালু না থাকায় বিভিন্ন রকম হয়রানির শিকারও হতে প্রবাসীদের বাংলাদেশিদের। ফলে সময় মতো প্রিয়জনদের কাছে টাকা পাঠাতে না পেরে ক্ষুব্ধ বাংলাদেশি শ্রমিকরা।

মরিশাস ব্যাংক কর্তৃপক্ষের কাছে ব্যাংক শাখা ও এটিএম বুথের সংখ্যা বৃদ্ধি এবং অন্য ব্যাংকগুলোতে মানি ট্রান্সফার সার্ভিস চালুর দাবি জানিয়েছে বাংলাদেশি শ্রমিকরা।