শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > থাইল্যান্ডে উদ্ধার ১১৭ অভিবাসীর ৯১ জনই বাংলাদেশি

থাইল্যান্ডে উদ্ধার ১১৭ অভিবাসীর ৯১ জনই বাংলাদেশি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে শংখলা প্রদেশের মালয়েশিয়া সীমান্তবর্তী এলাকায় পাওয়া শতাধিক অভিবাসীর মধ্যে অন্তত ৯১ জন বাংলাদেশি রয়েছন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। শনিবার রাজ্যটির ডেপুটি গভর্নর আকারাত সিসেনকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানায়।

তবে রয়টার্সের খবরে বলা হয়, রাত্তাফুম জেলায় পাওয়া ১১৭ অভিবাসীকে জিজ্ঞাসাবাদের পর থাই কর্মকর্তারা বলছেন তাদের মধ্যে ২৬ জন ছাড়া বাকিরা সবাই বাংলাদেশি। তবে শংখলা প্রদেশের এক পুলিশ কর্মকর্তা ১১৭ জনকে জিজ্ঞাসাবাদের কথা নিশ্চিত করলেও তার মধ্যে কতোজন বাংলাদেশি তা বলতে রাজি হন নি।
ঢাকা থেকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম এখন শংখলা প্রদেশে রয়েছেন। শংখলার ডেপুটি গভর্নর মি. সিসেন বলেন, অভিবাসীরা মানবপাচারের শিকার কি-না, না-কি তারা নিজেরাই অবৈধ পথে থাইল্যান্ডে ঢুকেছে- তা তাদেরকে জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করা হচ্ছে।
তিনি বলেন, তারা মানবপাচারের শিকার হয়ে থাকলে তাদেরকে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের হাতে তুলে দেয়া হবে। আর স্বেচ্ছায় অবৈধ পথে এ দেশে ঢুকে থাকলে তাদের ইমিগ্রেশন পুলিশের মাধ্যমে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।
প্রসঙ্গত, গত কয়েক দিনে সিঙ্গাপুরের সীমান্তবর্তী শংখলা প্রদেশের জঙ্গল থেকে ৩০ জন অভিবাসীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এপর্যন্ত পাচারকারীরা অন্তত পাঁচশ অভিবাসীকে হত্যা করেছে বলে খবরে বলা হয়েছে।
এসব ঘটনায় বিভিন্ন দেশের সমালোচনার পরিপ্রেক্ষিতে মানবপাচার রোধে কঠোর পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন থাইল্যান্ডের সামরিক শাসক প্রধানমন্ত্রী প্রেয়ুথ চ্যান ওচা।