রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > মোদি ঢাকায় আসছেন ৬ জুন

মোদি ঢাকায় আসছেন ৬ জুন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৬ জুন দু’দিনের সফরে ঢাকায় আসছেন। স্থল সীমান্ত বিল পাস হওয়ার পর শুক্রবার রাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে ফোন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই এই সময়সূচি ঠিক হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমটি জানায়, কিছুদিন ধরেই নরেন্দ্র মোদির ঢাকায় আসার পরিকল্পনা ছিল। কিন্তু স্থল সীমান্ত বা তিস্তা জল বণ্টনের মধ্যে কোনো একটির সমাধান না হলে তিনি আসতে পারছিলেন না। স্থল সীমান্ত পাশ হওয়ায় সেই পথ খুলেছে।
সূত্র যায়, নরেন্দ্র মোদি ৬ জুন ঢাকা আসবেন এটি ধরে নিয়েই প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রাথমিক যোগাযোগও শুরু করে দিয়েছেন তারা। সম্ভাব্য অনুষ্ঠান সূচি নিয়ে ভাবনা-চিন্তা, আলোচনা করা হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রীর কী কী কর্মসূচি রয়েছে, তা দেখা হচ্ছে। এরপর সব কিছু খতিয়ে দেখে আনুষ্ঠানিকভাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের দিন ঘোষণা করা হবে। পূর্ব প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও।
সংবাদমাধ্যমটি বলছে, গত ফেব্রুয়ারি মাসে ঢাকা সফরে এসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও আশ্বাস দিয়েছিলেন স্থল সীমান্ত নিয়ে সমস্যার দ্রুত সমাধান হবে। তিস্তা নিয়েও তিনি বাংলাদেশকে চিন্তা না করতে বলেছিলেন। স্থল সীমান্ত নিয়ে সমস্যার সমাধান হয়ে গেছে। শুধু চুক্তিটুকু বাকি। তাই বাংলাদেশের আশা তিস্তার জল বণ্টন নিয়েও সমাধানের পথ খুলে যাবে খুব শিগগিরই। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সহযোগিতায় জুনে ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরের সময়েই হয়ত স্থল সীমান্তের পাশাপাশি তিস্তার জল বণ্টন নিয়েও দীর্ঘদিনের অসমাপ্ত সমস্যার সমাধান হবে। নরেন্দ্র মোদি ঢাকায় এলে স্থল সীমান্ত চুক্তির পাশাপাশি দু’দেশের মধ্যে আরও কয়েকটি চুক্তি সম্পাদন হবে। হতে পারে তিস্তা নিয়ে দু’দেশের মধ্যে অন্তর্র্বতীকালীন একটি চুক্তিও।