রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > ২ এপ্রিল পর্যন্ত চলবে পঞ্চম অধিবেশন

২ এপ্রিল পর্যন্ত চলবে পঞ্চম অধিবেশন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের মেয়াদ আরো বাড়ছে। গত ১৯ জানুয়ারি অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুসারে পঞ্চম অধিবেশন শেষ হওয়ার কথা ছিলো গত ৫ মার্চ। এরপর সিদ্ধান্ত হয় বৃহস্পতিবার (১২ মার্চ) পর্যন্ত চালিয়ে যাওয়ার।

কিন্তু এবার মেয়াদ আরও বাড়িয়ে আগামী ২ এপ্রিল পর্যন্ত অধিবেশন চালানোর সিদ্ধান্ত হতে যাচ্ছে।
আসছে বাজেট অধিবেশনের আগে আরো একটি অধিবেশন চালানোর কথা ছিলো। কিন্তু সেদিকে না গিয়ে একবারে পঞ্চম অধিবেশন শেষেই বিরতি দিয়ে বাজেট অধিবেশন শুরু করার দিকে যাচ্ছে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এবারের সংসদ অধিবেশন সমাপ্ত করার জন্য গত ৪ মার্চ রাষ্ট্রপতির কার্যালয় থেকে একটি প্রস্তাবনা যায় সংসদে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। তবে প্রস্তাবে সায় না দিয়ে প্রধানমন্ত্রী সংসদ চালিয়ে যাওয়ার পক্ষে মত দেন।

পঞ্চম অধিবেশন আর কতো দিন চলতে পারে সে বিষয়ে জানতে চাইলে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, আমি যতোদূর জানি, ২ এপ্রিল পর্যন্ত চলবে এ অধিবেশন। এর মধ্যে ১২ মার্চ পর্যন্ত চলার পর বিরতি দিয়ে আবার ২২ মার্চ শুরু হয়ে চলবে ২৫ মার্চ পর্যন্ত। এরপর আবার মুলতবি হয়ে ২৯, ৩০ ও ৩১ মার্চ এবং ১ ও ২ এপ্রিল পর্যন্ত চলবে।

তিনি বলেন, এখনও অনেক সদস্যের রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা বাকি রয়েছে। তাই সবাইকে সুযোগ করে দিতে আমরা অধিবেশন চালিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা করছি।

বিএনপির নেতৃত্বাধীন বিশ দলীয় জোটসহ আরও কয়েকটি রাজনৈতিক দলের গত বছরের ৫ জানুয়ারির নির্বাচন বর্জনের মধ্যেই নতুন সরকার গঠিত হয়। যদিও সরকার গঠনের শুরু থেকে বিএনপিসহ বিভিন্ন মহল এ সরকারের বৈধতা নিয়ে বির্তক সৃষ্টি করে আসছে।

এদিকে বিএনপি নির্বাচনে না আসায় প্রথমবারের মতো সংসদে বিরোধী দলের আসনে বসে সাবেক সামরিক শাসক হুসেইন মুহাম্মদ এরশাদের দল জাতীয় পার্টি। প্রথমবারের মতো বিরোধী দলের নেতা হন সাবেক ফার্স্টলেডি রওশন এরশাদ। যদিও বিরোধী দলের সদস্যরা সরকারের মন্ত্রিসভায়ও থাকায় এই বিরোধী দলের ভূমিকা নিয়ে নানা মহল থেকে প্রশ্ন তোলা হয়েছে।

এ বিরোধী দলকে নিয়েই ইতোমধ্যে দশম জাতীয় সংসদের ৪টি অধিবেশন সফলভাবে সম্পন্ন হয়েছে। এর মধ্যে নতুন সরকারের একটি বাজেট অধিবেশনও রয়েছে। দশম জাতীয় সংসদেরই চতুর্থ অধিবেশনে সংবিধানের ষোড়শ সংশোধনী বিল পাস হয়েছে। তাতে বিরোধী দলেরও পূর্ণ সমর্থন ছিলো।