শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > সংবাদ প্রচারে কোনো বিধিনিষেধ নেই : তথ্যমন্ত্রী

সংবাদ প্রচারে কোনো বিধিনিষেধ নেই : তথ্যমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বর্তমান সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী বিধায় সংবাদ প্রচারে কোনো প্রকার বিধিনিষেধ বা সেন্সরশিপ আরোপ করেনি।

তিনি মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য মো. হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে আরো বলেন, সংবাদ মাধ্যমসমূহকে দেশের সংবিধান ও প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সংবাদ পরিবেশন করতে হয়।
মন্ত্রী বলেন, সংবাদ মাধ্যম ইচ্ছা করলেই সংবাদ পরিবেশনের নামে কোন মিথ্যাচার, খ-িত তথ্য ও বিকৃত ইতিহাস উপস্থাপন, জনশৃঙ্খলা ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী কোনো সংবাদ পরিবেশন করতে পারে না।
তথ্যমন্ত্রী বলেন, সংবাদ মাধ্যম শিশু ও নারীর নিরাপত্তা, রাষ্ট্রের নিরাপত্তা, রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের নিরাপত্তার ক্ষেত্রে সংবেদনশীলতার বিষয়টি বিবেচনায় নেয়ার পাশাপাশি দেশের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা এবং বিনোদন, ক্রীড়া, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি প্রভৃতি বিষয়ে সংবাদ পরিবেশন করবে এটাই সরকার তথা জনগণের প্রত্যাশা।
তিনি বলেন, সংবাদ মাধ্যম মানুষের সচেতনতা বৃদ্ধিসহ ভিন্নমত উপস্থাপন করে থাকে। সেই সাথে সরকারের ত্রুটি-বিচ্যুতিও তুলে ধরে থাকে। তাই সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংবাদ মাধ্যমের একটি বিরাট দায়বদ্ধতা রয়েছে।
হাসানুল হক ইনু বলেন, সংবাদ পরিবেশন ও অপপ্রচার নিয়ন্ত্রণকল্পে ‘ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন-১৯৭৩’, ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল এ্যাক্ট-১৯৭৪’, ‘অ্যাক্রিডিটেশন সংক্রান্ত নীতিমালা-২০০৩’, ‘সংবাদপত্র, সংবাদ সংস্থা ও সাংবাদিকদের জন্য অনুসরণীয় আচরণ বিধি-১৯৯৩ (২০০২ সংশোধিত)’ এবং ‘জাতীয় সম্প্রচার নীতিমালা, ২০১৪’ কার্যকর রয়েছে।
তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল অ্যাক্ট-১৯৭৪’-এর ১২ নং ধারা অনুযায়ী কোনো সম্পাদক বা কর্মরত সাংবাদিক পেশাগত অসদাচরণ করেছেন বা সাংবাদিক নীতিমালার বিধি লঙ্ঘন করেছে সেই ক্ষেত্রে কাউন্সিল সংশ্লিষ্ট সংবাদপত্র বা সংবাদ সংস্থা, সম্পাদক বা সাংবাদিককে বক্তব্য পেশের সুযোগ দিয়া এই আইনের অধীনে প্রণীত প্রবিধি মোতাবেক তদন্ত করতে পারবেন এবং দোষী প্রমাণিত হলে সংবাদ বা সংবাদ সংস্থা, সম্পাদক বা সাংবাদিকদের ক্ষেত্রমতে সতর্ক, ভৎর্সনা বা তিরস্কার করতে পারে।
তিনি বলেন, ‘সংবাদপত্র, সংবাদ সংস্থা ও সাংবাদিকদের জন্য অনুসরণীয় আচরণ বিধি-১৯৯৩ (২০০২ সংশোধিত)’ জনগণ তথা সংবাদপত্রের পাঠকগণের ব্যক্তিগত অধিকার ও সংবেদনশীলতার প্রতি পূর্ণ সম্মানবোধসহ সংবাদ ও সংবাদ ভাষ্য রচনা ও প্রকাশ করার বিষয়টি সমর্থন করলেও বিদ্বেষপূর্ণ খবর প্রকাশের বিষয়টি কখনই অনুমোদন করে না। অধিকন্তু, সাংবাদিকদের জন্য অনুসরণীয় আচরণবিধি লঙ্ঘিত হলে সংশ্লিষ্ট সাংবাদিকের অ্যাক্রিডিটেশন কার্ড বাতিলের বিধান রয়েছে।