শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > বিরোধী আন্দোলন মুচড়ে দিতে নয়া কৌশল

বিরোধী আন্দোলন মুচড়ে দিতে নয়া কৌশল

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: সরকার বিরোধী আন্দোলন মুচড়ে দিতে নতুন কৌশল নিয়ে অগ্রসর হচ্ছে সরকার। ‘অবরোধের সহিংসতা’র বিরুদ্ধে জনমত গড়ে তুলতে ব্যাপক প্রচারণা শুরু করা হয়েছে। বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংগঠন মাঠপর্যায়ে এ কর্মসূচি বাস্তবায়ন করবে।

কর্মসূচির মধ্যে থাকছে- অবস্থান কর্মসূচি, মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, পথ নাটক, প্রতিবাদী গানের আসর, ফ্যাশন শো, লিফলেট বিতরণ, আলোকচিত্র প্রদর্শনী এবং টেলিভিশন ও সংবাদ মাধ্যমে প্রচার-প্রচারণা। এসব কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইতোমধ্যেই নানা কর্মসূচি পালিত হচ্ছে। নিজস্ব কর্মসূচি ছাড়াও বিক্ষুব্ধ যেসব সংগঠন সহিংসতার বিপক্ষে কর্মসূচি পালন করছে তাদেরকে সহায়তা প্রদানেরও সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

অভিযোগ রয়েছে, সরকারের পরিকল্পনা অনুযায়ী আগামী ৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগে ফের অবস্থান কর্মসূচি নিয়েছে গণজাগরণ মঞ্চ। এর আগেই গণজাগরণ মঞ্চের নেতৃত্ব নিয়ে বিরাজমান কোন্দল নিরসন করা হবে। ড. ইমরান এইচ সরকারের নেতৃত্বেই পরিচালিত হবে কর্মসূচি। যেখানে সহায়ক হিসেবে কাজ করবে সরকার সমর্থক ছাত্র, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

কর্মসূচির বিষয়ে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ড. ইমরান এইচ সরকার বাংলামেইলকে বলেন, ‘সহিংসতা বন্ধ, জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত, জামায়াতের রাজনীতি নিষিদ্ধসহ ছয় দফা দাবিতে এই কর্মসূচি নিয়েছি। আমাদের মূল উদ্দেশ্য জনমনে শান্তি ফিরিয়ে আনা।’

তিনি আরো বলেন, ‘কোন রাজনৈতিক দলের পক্ষে কিংবা বিপক্ষে আমাদের এই কর্মসূচি নয়। আমাদের কর্মসূচি মানবতার পক্ষে।’

জানা যায়, ওই কর্মসূচি পালন ও আগতদের নিরাপত্তা প্রদানসহ যাবতীয় সহায়তা প্রদানের জন্য আইনশৃঙ্খলাবাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া অবস্থান নেয়ার পর সেখানে পাবলিক টয়লেটসহ অনান্য সহায়তা দেয়ার জন্যও ঢাকা সিটি করপোরেশন কর্তৃপক্ষকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

এর আগে সংস্কৃতিকর্মীরা সারা দেশের শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন। মানববন্ধন কর্মসূচি পালন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বাংলাদেশ রুখে দাঁড়াও ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করে বিশিষ্ট নাগরিকরা। সহিংসতার ছবিসংবলিত পোশাক পরে রাজধানীর বেইলী রোডে খোলা রাস্তায় ফ্যাশন শো’র আয়োজন করে ফ্যাশন এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। এছাড়া বিভিন্ন পেশাজীবীরা প্রায় প্রতিদিনই নানা কর্মসূচি পালন করেছে। বিভিন্ন যানবাহন ও দেয়ালে অবরোধের সহিংসতার চিত্র সংবলিত স্টিকার লাগানো হয়েছে র‌্যাব, পুলিশের পক্ষ থেকেও। বাংলামেইল২৪ডটকম