শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ট্রেনে প্রতি বগিতে অগ্নি নির্বাপক যন্ত্র

ট্রেনে প্রতি বগিতে অগ্নি নির্বাপক যন্ত্র

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: নাশকতামূলক কর্মকাণ্ড থেকে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে ট্রেনের প্রতিটি বগিতে বাড়তি অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (ক্যারেজ) সলিমুল হক জানান, রেলওয়ে সাধারণত চালকের কামরা, বিদ্যুৎ সরবরাহকারী কামরা ও নিরাপত্তারক্ষীদের বগিতে মোট ছয়টি অগ্নি নির্বাপক যন্ত্র সরবরাহ করে। কিন্তু, বর্তমান পরিস্থিতিতে নাশকতা এড়াতে প্রতিটি বগিতেই অগ্নি নির্বাপক যন্ত্র সরবরাহের সিদ্ধান্ত হয়েছে।
তিনি বলেন,’এখন থেকে আমরা যাত্রীবাহী বগিতেও অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ করবো, সে সব যন্ত্র চালানোর জন্য লোকবলও থাকবেন।’
বিএনপি-জামায়াত জোটের ডাকা চলমান অবরোধে রেলে ৫ দফা নাশকতার চেষ্টার পর জনগণের জানমালের নিরাপত্তার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রবিবার সরেজমিনে কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে ঢাকা-ঈশ্বরদী রুটের ট্রেনে অতিরিক্ত অগ্নি নির্বাপক যন্ত্র সরবরাহ করতে দেখা যায়।
বাংলাদেশ রেলওয়ে প্রতিদিন সারা দেশে ৩৩৪টি ট্রেন পরিচালনা করে। সলিমুল হক জানান, বাংলাদেশ রেলওয়ের কাছে অনেক বেশি মজুদ না থাকলেও কর্তৃপক্ষ সর্বাত্মক চেষ্টা করছে সব কয়টি ট্রেনেই অতিরিক্ত অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ করতে।
তিনি বলেন,’আমরা ইতোমধ্যে ২০০ অগ্নিনির্বাপক যন্ত্র কিনেছি তবে প্রতি কামরায় সরবরাহ নিশ্চিত করতে হলে আরও যন্ত্র প্রয়োজন।’ তবে যত দ্রুত সম্ভব এসবের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।
গত ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া অনির্দিষ্টকালের অবরোধের প্রথম ৭ দিনে বিভিন্ন স্থানে ট্রেনলাইন উপড়ে ফেলেছে অবরোধের সমর্থকরা, যাতে করে ৪টি ট্রেন লাইনচ্যুত হয়। এ ছাড়াও, কমলাপুর রেলওয়ে স্টেশনে একটি ট্রেনের কামরায় আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা।
বাংলাদেশ রেলওয়ের ব্যবস্থাপনা পরিচালক আমজাদ হোসেন বলেন,’আমরা যে কোনও মূল্যেই ট্রেন পরিবহন চালু রাখবো, তবে যাত্রীদের নিরাপত্তার দিকে আমাদের সতর্ক দৃষ্টি থাকবে।’
তিনি আরও বলেন, ‘সময়সূচিতে বিশৃঙ্খলা সৃষ্টি হলেও, লাইনচ্যুত হওয়ার আশঙ্কা ঠেকাতে ট্রেন ধীরগতিতে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’