রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > অ্যাপস বুট ক্যাম্পে আসছেন গুগল আন্ড্রয়েড দলের প্রধান

অ্যাপস বুট ক্যাম্পে আসছেন গুগল আন্ড্রয়েড দলের প্রধান

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: অ্যাপস তৈরিতে তরুণ প্রযুক্তিবিদদের সহায়তা করতে ২০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় বুট ক্যাম্প। প্রযুক্তির ব্যবহারে মেধাবী তরুণরা করতে পারেন দারুন সব উদ্ভাবন। অ্যাপস তৈরির এ উদ্যোগে যুক্ত থাকা তরুণদের বুট ক্যাম্পে শেখানো হবে অনেক কিছু, যা বদলে দেবে মেধাবীদের চিন্তাধারা। এর ফলে বদলে যাবে দেশের অর্থনীতিও।

জাতীয় বুট ক্যাম্পে অংশগ্রহণকারীদের সহায়তায় থাকবেন প্রখ্যাত সব ডেভলপার, তথ্যপ্রযুক্তি খাতের বিশেষজ্ঞ ব্যক্তি, শিক্ষকসহ অনেকে। তারা যেমন প্রতিযোগীদের সাহায্য করবেন দারুন সব উদ্ভাবনে তেমনি শেয়ার করবেন নিজেদের অভিজ্ঞতাও।

বুট ক্যাম্পটি অংশগ্রহণকারীদের অ্যাপ তৈরি এবং ডেভলপমেন্ট কার্যক্রমে যুক্ত হওয়া, ইন্টারফেস ডিজাইনিংয়ে সহায়তা করবে। এতে করে উদ্ভাবকরা যে শুধু প্রতিযোগিতায়ই ভালো করবে তা নয়, বরং বাস্তব দুনিয়ায় দারুন সব অ্যাপস তৈরি করতে পারবে।

বুট ক্যাম্পে উদ্ভাবকদের ভিন্ন ভিন্ন সেশনে অ্যাপস ডেভেলপমেন্টের উত্থান ও ভবিষ্যৎ, ব্যবহারের অভিজ্ঞতা ও ইউজার ইন্টারফেস তৈরি এবং একটি অ্যাপের লাইফ সাইকেল নিয়ে ধারণা দেয়া হবে।

বিজ্ঞান এবং প্রযুক্তি খাতের সঙ্গে জড়িত সেরা সব বাংলাদেশি ব্যক্তিত্ব এবং প্রতিনিধি যুক্ত থাকবেন এ আয়োজনে। গুগল আন্ড্রয়েড দলের প্রধান গুগলের অংশ হিসেবে এই অ্যাপ ডেভেলপমেন্টে তার অভিজ্ঞতা বর্ণনা করবেন।

এছাড়াও তাদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক। আরো থাকবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্য ও প্রযুক্তি প্রতি-মন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

বর্তমান প্রযুক্তি সুবিধাগুলো এখন হাতের মুঠোয় চলে এসেছে দারুন সব স্মার্টফোনের কল্যাণে। দ্রুতগতির ইন্টারনেট আর হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে মোবাইল অ্যাপ ব্যবহার করে অনেক কাজই এখন সহজ হয়েছে। তবে এ জন্য নিজের প্রয়োজনীয় অ্যাপ নির্দিষ্ট অ্যাপ স্টোরে থাকাটা জরুরি। এমন উদ্যোগকে সহায়তা করতেই এথিকস অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) বাংলাদেশে শুরু করে অ্যাপ তৈরির দারুণ এক উদ্যোগ।

তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে ইএটিএল তৈরি করে যাচ্ছে দারুণ সব মোবাইল অ্যাপস। এমন প্রতিযোগিতার ধারাবাহিকতায় মেধাবী তরুণরাও যুক্ত হচ্ছে অ্যাপস তৈরির কাজে। ‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা’ নামে চলতি বছরও চলছে দারুণ এ আয়োজন। ইতিমধ্যে এ প্রতিযোগিতা পা দিয়েছে তিন বছরে। চলতি আসরে ভেঙেছে আগের কয়েকটি রেকর্ড। এবারই প্রথম সবচেয়ে বেশি কনসেপ্ট পেপার জমা পড়েছে প্রতিযোগিতায়। আর এসব কনসেপ্ট পেপারের মধ্যে সেরাগুলোকে ইতিমধ্যে নির্বাচিত করা হয়েছে। আর নির্বাচিত এসব অ্যাপস নিয়েই ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় বুট ক্যাম্প। ৫০০টি দল এবং প্রায় ১৫০০ প্রতিযোগী জাতীয় ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত এ বুট ক্যাম্পে অংশ নেবে। প্রতিযোগিতার বিস্তারিত: পড়হঃবংঃ.বধঃষধঢ়ঢ়ং.পড়স