শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ঝগড়াকে রাবারে মতো টেনে লম্বা করবেন না

ঝগড়াকে রাবারে মতো টেনে লম্বা করবেন না

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ একটি সম্পর্ক সব সময়েই যে মধুর থাকবে তা কিন্তু নয়। সম্পর্কটি প্রেম-ভালোবাসা কিংবা দাম্পত্য সম্পর্ক যাই হোক না কেন ঝগড়া তো হতেই পারে। আর কথায় বলে ঝগড়া না হলে প্রেমটা ঠিক মজাদার হয় না৷ ভালোবাসা বাড়াতে গেলে একটু রাগ, অভিমান প্রয়োজন আছে। মাঝে মাঝে সামান্য কিছু কাজেই দুজনের মতের অমিল হলেই বাঁধতে পারে ঝগড়া। কিছু সময় ছোটোখাটো ঝগড়া হওয়া কিন্তু খুব খারাপ কিছু নয়। কিন্তু এই ঝগড়া বাড়তে দিলে পরিস্থিতি খুব খারাপ হতে পারে।
কোনো কথায় বা কাজে মতের অমিল কিংবা সঙ্গীর কোনো কাজে রেগে গিয়ে ঝগড়া হতেই থাকলে সম্পর্কে আসবে টানাপোড়ন। তাই খুব ঠাণ্ডা মাথায় সকল বিষয় মিটমাট করে নেয়াই বুদ্ধিমানের কাজ। যদি সম্পর্কটি টিকিয়ে রাখতে চান এবং পুনরায় সম্পর্কে মধুরতা আনতে চান তবে ঝগড়া বেশি বাড়তে না দিয়ে মিটমাট করে নেয়াই ভালো।
ঝগড়া শুরু হলে তা-ই কী করবেন?
দুজনেই একসাথে রেগে গিয়ে ঝগড়া করবেন না
খুব ছোটোখাটো ব্যাপার নিয়ে কথা কাটাকাটি শুরু হয়ে বড় আকার ধারণ করে। এর মূল কারণ হলো একই সঙ্গে দুজনের রেগে যাওয়া। এই কাজটি কেবলই কথা বাড়ায় এবং ঝগড়া মিটমাট করা কঠিন হয়ে পড়ে। যদি দেখেন আপনার সঙ্গীটি খুব রেগে গিয়েছেন তবে আপনি মাথা ঠাণ্ডা রাখার চেষ্টা করুন। আপনি নিজেও রেগে গেলে ঝগড়া শুধুই বাড়বে, মিটমাট কখনো হবে না।
ঝগড়ার মূল কারণ খুঁজে বের করুন
সম্পর্কে ঝগড়াঝাটি হতেই পারে। কিন্তু খুব বেশি পরিমাণে ঝগড়াঝাটি হওয়া শুরু করলে এর মূল কারণ খুঁজে বের করা অত্যন্ত জরুরি। আপনাদের মতের অমিল হচ্ছে ঠিক কোন জায়গায় তা বের করার চেষ্টা করুন।
একজন আরেকজনের কথা বোঝার চেষ্টা করুন
যদি আপনার সঙ্গী আপনার সঙ্গে ঝগড়া করতেই থাকেন তখন আপনি নিজেও তা না করে আগে বোঝার চেষ্টা করুন আপনার সঙ্গীর কথা যুক্তিযুক্ত কিনা। যদি সত্যিই আপনার নিজের কোনো সমস্যা থেকে থাকে তবে আপনার চুপ থাকাই ভালো। এবং পরে নিজেকে শুধরে নিতে পারেন। আর যদি আপনার কোনো সমস্যা না থাকে তবে সঙ্গীর মাথা ঠাণ্ডা হলে আপনি তাকে ভালো করে বুঝিয়ে বলুন। আপনি নিজে যদি রেগে গিয়ে থাকেন তবে মাথা ঠাণ্ডা রেখে আপনার সঙ্গীটি কি বলতে চাইছে তা শুনুন ও বোঝার চেষ্টা করুন।