শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > আজ মৌসুমের প্রথম এল ক্লাসিকো

আজ মৌসুমের প্রথম এল ক্লাসিকো

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ইংল্যান্ডে আছে ম্যানচেস্টার সিটি-ম্যানচেস্টার ইউনাইটেডে মধ্যকার লড়াই। আর্জেন্টিনায় বোকা জুনিয়র্স-রিভার প্লেট, উরুগুয়েতে পেনারল-ন্যাশিওনাল। এমনকি আমাদের বাংলাদেশেও আছে আবাহনী-মোহামেডানের লড়াই। দুই দলের মুখোমুখি হওয়া মানেই উত্তেজনার বারুদে ঠাসা বিস্ফোরক ম্যাচ, এমন অনেক লড়াই আছে দেশে দেশে।
কিন্তু একটা জায়গায় সেই সব গল্পকেই ছাড়িয়ে যায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার লড়াই তথা ‘এল-ক্লাসিকো’ । মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে আজ মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। এ ম্যাচ অনুষ্ঠিত হবে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে।
আজকের এই ম্যাচে কাতালানদের হয়ে অভিষেক হতে পারে লুইস সুয়ারেজের। নিষেধাজ্ঞা কাটিয়ে আজ তিনি মাঠে নামতে পারেন। অন্যদিকে এমন গুরুত্বপূর্ণ ম্যাচে আজ খেলতে পারবেন না রিয়াল মাদ্রিদের গ্যারেথ বেল। ইনজুরিতে রয়েছেন তিনি।
রিয়াল-বার্সা লড়াইটা যে কেবল ফুটবল মাঠের নয়, তারচেয়েও অনেক বেশি কিছু। এক সময় এ লড়াই কেবল রিয়াল-বার্সার মধ্যে থাকলেও ২০০৯ সালে রোনালদো আসার পর তা ব্যক্তি পর্যায়েও চলে গেছে। এখন লা লিগা মানে রোনালদো ও মেসির লড়াই। সঙ্গে রয়েছেন নেইমার ও বেল। এবার যুক্ত হতে যাচ্ছেন লুইস সুয়ারেজ।
বার্সেলোনা-রিয়ালের প্রথম লড়াইটা হয়েছিল ১৯০২ সালের ১৩ এপ্রিল। তবে প্রতিযোগিতামূলক ম্যাচে তারা প্রথমবার মুখোমুখি হয়েছিল ১৯১৬ সালে কোপা দেলরের সেমিফাইনালে।
সব মিলিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে স্পেনের দুই পরাশক্তি মুখোমুখি হয়েছে ২২৮ বার, তাতে রিয়ালের ৯২ জয়ের বিপরীতে বার্সেলোনা জিতেছে ৮৮ ম্যাচে। ড্র হয়েছে ৮৮টি। সর্বশেষ ম্যাচের জয়ের হাসি ছিল যে ‘লস ব্লাঙ্কোদের’ মুখেই। গত মৌসুমের কোপা দেল রের ফাইনালে বার্সেলোনাকে ২-১ গোলে হারিয়ে শিরোপা উৎসবে মেতেছিল মাদ্রিদের অভিজাতরা।
চলতি মৌসুমে রোনালদো রয়েছেন দুর্দান্ত ফর্মে। লা লিগার আট ম্যাচের সাতটিতে মাঠে নেমে তিনি গোল করেছেন ১৫টি। একইভাবে গোল করে যাচ্ছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগেও।
অন্যদিকে লিওনেল মেসি আজ জোড়া গোল করতে পারলেই তিনি ছাড়িয়ে যাবেন লা লিগার সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তেলমো জারাকে। বর্তমানে ২৫০ গোল নিয়ে জারার পরেই অবস্থান করছেন আর্জেন্টাইন তারকা।
এবার এল ক্লাসিকোর ২২৯তম লড়াইয়ে মুখোমুখি বার্সা-রিয়াল। কে হাসবে শেষ হাসি? সেটা দেখার প্রতীক্ষায় ফুটবল বিশ্ব।