শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ঘরমুখো মানুষের ঢল

ঘরমুখো মানুষের ঢল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
বগুড়া: একদিন পর মুসলমানদের উৎসবের দিন পবিত্র ঈদুল আজহা। সার্বিক সমাজ ব্যবস্থার অবক্ষয় হলেও এখনও মানুষের মধ্যে মমত্ববোধ, স্নেহ, ভালবাসা আছে। তাইতো খুব কম ধর্মপ্রাণ মুসলমানই আছেন, যারা অনিবার্য বা অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ছাড়া প্রিয় মানুষ ও প্রিয় ভূমিতে ঈদ উদযাপন করেন না। যত কষ্টই হোক, তবুও বাড়ি ফিরতে হবে।

এ বাড়ি শহুরের ইট-পাথরের চার দেয়ালের বাড়ি নয়, বদ্ধ শেকল পড়া নিয়ম নীতির মধ্যে নয়। কিছুটা স্বাধীন আর ব্যতিক্রম কিছু করার জন্য খোলামেলা পরিবেশে সুজলা সুফলা শস্য শ্যামলা গ্রামের বাড়িতে পরিচ্ছন্ন একটু বিশুদ্ধ বাতাসের গন্ধে আপনজনকে কাছে পাওয়ার আনন্দ।

কর্তৃপক্ষের সদিচ্ছার যথেষ্ট অভাব আর অনিয়মের কারণে নির্ধারিত গাড়ির টিকিট পেয়ে ব্যর্থ হয়ে কতো কষ্ট করে বাড়ি ফেরার চেষ্টা করছেন অনেকে। চোখে না দেখলে বা ভুক্তভোগীদের সঙ্গে কথা না বললে বোঝার উপায় নেই যে, কি কষ্টের শিকার হয়ে বাড়ি ফিরতে হচ্ছে তাদেরকে। কেউ ট্রাক ভাড়া করে ট্রাকের ছাদে, কেউ পণ্যবাহী ট্রাকের এতটুকু ফাঁকা জায়গা ভাড়া করে, কেউবা আবার যাত্রীবাহী কোচ ও বাসের ছাদে জীবনের ঝুঁকি নিয়ে বাড়ি ফিরছে।

শনিবার বেলা ১১ পর্যন্ত ঢাকা-বগুড়া, বগুড়া-রংপুর, বগুড়া-নঁওগা সড়কে বিভিন্ন যানবাহনে আসা যাত্রীদের ভোগান্তির এসব চিত্র দেখা গেছে।

ঢাকা থেকে বগুড়াগামী পণ্যবাহী ট্রাকে আসা শহিদুল ও কালাম জানান, ‘শুক্রবার রাত ৮ টার দিকে ট্রাকে তারা বিভিন্ন পর্যায়ের শ্রমজীবী ১১ জন ঢাকা থেকে রওনা হয়ে শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে বগুড়া পৌঁছেন। দীর্ঘসময় ট্রাকের ওপরে থাকতে ভয়ের পাশাপাশি অনেক কষ্টও হয়েছে। কিন্তু কি করবো, উপায় নেই, বাড়ির সকলেই আমাদের দিকে তাকিয়ে আছে। আমরা না গেলে পরিবারের ঈদ আনন্দই মলিন হয়ে যাবে।

কথা হয় ঢাকা থেকে রংপুরগামী হানিফ এন্টারপ্রাইজ কোচের তাসলিমা, ময়না ও রবিউল ও মিছিল আলীর সঙ্গে। তারা জানান, শুক্রবার দিবাগত রাত সাড়ে ১০ টায় তারা ঢাকার গাবতলী থেকে তারা গাড়িতে উঠেন। বগুড়া এসে পৌছে শনিবার বেলা ১১ টায়। জীবনের ঝুঁকির পাশাপাশি দীর্ঘপথে ছাদে আসতে প্রচণ্ড রোদে শারীরিকভাবেও অসুস্থ্য হয়ে পড়েছেন তারা। দেশের মাটিতে ফিরে আসতে পারায় মানসিকভাবে ভাল লাগছে তাদের। মা, ভাইসহ স্বজনদের সকলকে সঙ্গে নিয়ে একসঙ্গে ঈদ করতে পারবো।