শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ২০৩০ সালের মধ্যে আমাদের যে লক্ষ্য রয়েছে তা অর্জন করতে পারবো : অর্থমন্ত্রী

২০৩০ সালের মধ্যে আমাদের যে লক্ষ্য রয়েছে তা অর্জন করতে পারবো : অর্থমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলে (এমডিজি) আমাদের অর্জন সন্তোষজনক। অনেকগুলো যেমন, দারিদ্র নিরসন, শিক্ষা ও স্বাস্থ্য ইত্যাদিতে আমরা অনেক দূর এগিয়েছি। যেগুলো অর্জন করতে পারিনি সেগুলো এমডিজি’র পরবর্তী এজেন্ডায় যুক্ত হবে। আশা করছি ২০৩০ সালের মধ্যে আমাদের যে লক্ষ্য রয়েছে তা অর্জন করতে পারবো। বাংলাদেশ মানসম্মত ও দক্ষতার সঙ্গে এমডিজি ব্যবস্থাপনা করতে পেরেছে।
রাজধানীর শেরেবাংরা নগরের এনইসি সম্মেলন কক্ষে রবিবার ‘মিলেনিয়াম ডেভলপমেন্ট গোল : বাংলাদেশ প্রগ্রেস রিপোর্ট ২০১৩’ প্রকাশ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, আমরা বর্তমানে রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি ওভারকাম করতে পেরেছি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। প্রতিবেদনটি উপস্থাপনা করেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম। আরও উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মেজবাহ উদ্দীন, পরিকল্পনা সচিব ভঁইয়া সফিকুল ইসলাম, পরিসংখ্যন ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সুরাইয়া বেগম এবং ভৌত অবকাঠামো বিভাগের সচিব আরাস্তু খান।
পরিকল্পনা মন্ত্রী বলেন, এমডিজির অনেক ক্ষেত্রে আমরা বিশ্বের চেয়ে এগিয়ে রয়েছি। তারপরও দারিদ্র থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। যারা অতিদরিদ্র রয়েছে তাদেরকে সেখান থেকে বের করে আনতে হবে। ২০৩০ সালের মধ্যে প্রত্যেক মানুষের ক্ষুধা দূর হবে।
ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টও পাওলিন থামাসিস বলেন, বাংলাদেশ এমডিজি অর্জন গোল মডেল। নীতি নির্ধারণসহ সাধারণ মানুষের জন্য এটি ভাল খবর। দারিদ্র নিরসন, প্রার্থমিক শিক্ষা, মৃত্যুর হার কমানোসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জন প্রশংসনীয়।
প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, অর্থায়নের সমস্যা না থাকলে অনেক বেশি লক্ষ্য অর্জন করা সম্ভব ছিল। এমডিজি লক্ষ্য অর্জনে ফিসক্যাল পলিসি ও মনিটরিং পলিসি ব্যাপক ভুমিকা রেখেছে। তাছাড়া রেমিটেন্সের ভূমিকা অনেক। কেননা বাংলাদেশ ব্যাংকে সাত মাসের সমান রিজার্ভ রয়েছে। যা অর্থনীতির জন্য ভাল।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, এমডিজিতে আমাদের যেসব অর্জন হয়েছে সেগুলো ধরে রাখতে হবে। অর্থের সীমাবদ্ধতা সত্বেও এ অর্জন প্রশংসনীয় এ সরকারের অনতম সাফল্য।