রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > শিক্ষিত রাজাকার, অশিক্ষিত মোজাহার

শিক্ষিত রাজাকার, অশিক্ষিত মোজাহার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

উত্তরবঙ্গ থেকে ফিরে: ঈদের পর নতুন নির্বাচনের দাবিতে কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দিয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এজন্য তৃণমূলের নেতাকর্মীদের প্রয়োজনীয় প্রস্তুতির নির্দেশ দিয়েছেন তিনি।

কিন্তু খালেদা জিয়ার ডাকা ওই আন্দোলনের প্রস্তুতির চেয়ে জয়পুরহাট জেলার দুই প্রভাবশালী নেতার অনুসারীরা এখন ব্যস্ত প্রতিপক্ষের সমালোচনায়।

জয়পুরহাট জেলা বিএনপি এখন দুই ভাগে বিভক্ত। এক পক্ষের নেতৃত্ব দিচ্ছেন জেলা বিএনপির সভাপতি মোজাহার আলী প্রধান এবং প্রতিদ্বন্দ্বী পক্ষের নেতৃত্ব দিচ্ছেন বিএনপির তিনবারের সাবেক সংসদ সদস্য আব্দুল আলীমের পুত্র ফয়সাল আলীম।

স্থানীয় রাজনীতির এই দুই প্রভাবশালী নেতাকে নিয়ে জয়পুরহাটে চালু আছে নানা রসালো গল্প। প্রতিপক্ষ নেতাকে ঘায়েল করতে একে অপরের সমালোচনায় ব্যস্ত এ জেলার বিএনপির নেতা কর্মীরা।

কিন্তু দলের মধ্যে দলাদলি আর একে অপরকে ঘায়েল করতে নানামুখী অপপ্রচারের কারণে ভিত্তি দুর্বল হয়ে গেছে স্থানীয় বিএনপির। এ কারণে দীর্ঘ দিনের ঘাঁটি জয়পুরহাট এখন বিএনপির হাতছাড়া হওয়ার পথে। ফাঁক দিয়ে বেড়ে গেছে জামায়াতের দাপটও।

৫ জানুয়ারির নির্বাচনের পর বিএনপির দাপট অনেকটাই কমে গেছে এ জেলায়। বিএনপি-জামায়াত নির্বাচনে না আসায় জেলার ২টি সংসদীয় আসনই দখল করে আওয়ামী লীগ। এছাড়া উপজেলা নিবার্চনেও আওয়ামী লীগ একটি উপজেলা পরিষদে জয়লাভ করে।

গত বছরের আন্দোলনের ব্যর্থতার জেরে কেন্দ্রের মত এ জেলাতেও চলছে একে অপরের ওপর ব্যর্থতার বোঝা চাপিয়ে দেয়ার পালা।

জেলা বিএনপির সভাপতি মোজাহার আলী প্রধানের সমর্থক ক্ষেতলাল থানা বিএনপির কর্মী আনিছুর রহমান বাংলানিউজকে বলেন, ফয়সাল আলীম হচ্ছেন রাজাকার আব্দুল আলীমের ছেলে, তার পক্ষ নিয়ে দলের জন্য কাজ করা সম্ভব নয়। তাই অশিক্ষিত হলেও তারা মোজাহার প্রধানের সঙ্গে আছেন।

মোজাহার প্রধান কর্মীদের খোজঁ খবর রাখেন আর ফয়সাল আলীম বেশির ভাগ সময় ঢাকায় থাকেন এমন অভিযোগও করেন তিনি। তবে দলের মধ্যে বিভক্তি জেলা বিএনপিকে কিছুটা হলেও দুর্বল করেছে বলে স্বীকার করেন আনিছ।

এদিকে জয়পুরহাট সদর থানার বিএনপির প্রবীন সমর্থক ও ফয়সাল আলীমের অনুসারী আলী আক্কাস বলেন,আব্দুল আলীমের হাত ধরে তিনি রাজনীতিতে এসেছেন। এ জন্যই তিনি ফয়সাল আলীমের ডাকে সাড়া দেন।

তিনি বলেন, অশিক্ষিত লোকের সঙ্গে বেহেস্তে যাওয়ার চেয়ে শিক্ষিত লোকের সঙ্গে দোযখে যাওয়া ভালো। বর্তমান জেলা বিএনপি সভাপতি মোজাহার প্রধান অশিক্ষিত বলেও উল্লেখ করেন তিনি।

সদর থানা বিএনপির কর্মী আনসার হোসেন মোজাহার প্রধানের বিরুদ্ধে জেলা বিএনপিতে পরিবারতন্ত্র প্রতিষ্ঠার অভিযোগ তোলেন। নিজে জেলা বিএনপির সভাপতি থাকার পরেও ছেলেকে জেলা ছাত্রদলের সভাপতি করায় ক্ষোভও প্রকাশ করেন তিনি।

তবে তার বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ এড়িয়ে জেলা বিএনপি সভাপতি মোজাহার আলী প্রধান বাংলানিউজকে বলেন, ‘জয়পুরহাটে জেলা বিএনপিতে কোন দ্বন্দ্ব নেই। ম্যাডাম (খালেদা জিয়া) যে আন্দোলনের ডাক দেবেন তা সফল করার জন্য সবাই প্রস্তুত। এছাড়া প্রতিপক্ষ ফয়সাল আলীমকে নিয়ে কোন কথা বলতে চাইলেন না তিনি।

অপরদিকে মোজাহার প্রধানের প্রতিপক্ষ বিএনপি নেতা সাবেক তিনবারের সংসদ সদস্য আব্দুল আলীমের ছেলে ফয়সাল আলীম বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশের অপেক্ষায় আছেন তারা। যে নির্দেশই আসুক জেলার সর্বস্তরের মানুষকে নিয়ে তা সফল করা হবে বলে জানালেন ফয়সাল।